গোলাম আশরাফ খান উজ্জ্বল : লেখালেখির ত্রিশবছর

SAM_1114 copy

নন্দিনী দাস : ১৭ জুন ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডটকম) : গোলাম আশরাফ খান উজ্জ্বল ইতিহাস গবেষক, সাংবাদিক, কবি ও সাংস্কৃতিক সংগঠক। লেখালেখির চেষ্টা ১৯৮৩/১৯৮৪ সাল থেকে। ১৯৮৬ সাল থেকে নিয়মিত লিখে যাচ্ছেন দৈনিক ইত্তেফাকে। ইত্তেফাকের সাহিত্য পাতায় প্রথম কবিতা প্রকাশ ‘‘লাল বেনারশী’’ সেই যে শুরু এখনো লিখছেন ইত্তেফাকে। কখনো দৃষ্টিকোন পাতায়, কখনো ধর্মচিন্তা পাতায়, কচি কাঁচার আসর এবং সাহিত্য পাতায়।

১৯৮৬ সালের ৪ জুন ইনকিলাব প্রকাশ শুরু হয়। ইনকিলাব পত্রিকায়ও নিয়মিত ভাবে লিখতে থাকেন আশরাফ খান উজ্জ্বল। ইনকিলাব-এর আদিগন্ত পাতা, ধর্ম দর্শন, ইসলামী জীবন, সোনালী আসর পাতায় নিয়মিত লিখে যাচ্ছেন।

বাংলাদেশের প্রাচীনতম দৈনিক হলো সংবাদ। গোলাম আশরাফ খান উজ্জ্বল নিয়মিত ভাবে সংবাদের সাব এডিটরিয়ালে লিখে যাচ্ছেন। এছাড়া যতদিন ফিচার পাতা ও খেলাঘর চালু ছিল ততদিন ওপাতা গুলিতে লিখতেন তিনি।

এখনো তিনি লিখছেন সমকাল, দিনকাল, যুগান্তর ও নয়াদিগন্ত পত্রিকায়। চ্যানেল আই এর ‘‘সাপ্তাহিক, সাপ্তাহিক রোবরাব সময়ের বিবর্তনে লিখছেন নিয়মিত।

১৯৯২ সাল থেকে কলকাতার দেশ, সানন্দা, পরমা এবং ভিন্নচর্চা পত্রিকায় লিখছেন মাঝে মধ্যে। গোলাম আশরাফ খান উজ্জ্বল অনন্য সৃষ্টি ‘‘ইতিহাস ঐতিহ্যে বিক্রমপুর’’ গ্রন্থটি। যা ২০১৫ সালের বাংলা একাডেমীর ২১শে বইমেলায় প্রকাশ পায়। বইটি পাঠকদের নিকট সমাদৃত হয়েছে।

গোলাম আশরাফ খান উজ্জ্বলের জন্ম ২০ আগষ্ট ১৯৭০। জন্মস্থান মুন্সীগঞ্জ জেলা সদরের বড় কেওয়ার গ্রামে। বাবা আলহাজ্ব আবুল হাসেম খান অবসর প্রাপ্ত পূর্ত কর্মকর্তা, মা খাদিজা বেগম। গেলাম আশরাফ খান উজ্জ্বল অর্থনীতিতে অনার্স, মাষ্টার করেছেন। শিলালিপি গবেষণার জন্য ফার্সি ভাষায় ২ বছরের ডিপ্লোমা করেছেন।

ইতিহাসের খোঁজে বাংলাদেশের ৬৪ জেলায় ঘুরেছেন। তার প্রিয় সাহিত্যিকদের তালিকায় রয়েছেন কবি নজরুল ইসলাম, আল মাহমুদ, সুনীল গঙ্গোপাধ্যায়, সুভাষ মুখোপাধ্যায়, এডগার এলানপো, গিদোমুপাসা, শেখসাদী, তুরফা, আন্তন চেকভ, যতীন সরকার, মহাদেব সাহা, ফাহিম ফিরোজ।
ইতিহাস লেখকদের মধ্যে ড. সৈয়দ মাহমুদুল হাসান এবং খন্দকার মাহমুদুল হাসান অন্যতম। ইতিহাস নিয়ে বিভিন্ন সময় আলোচনা করেন খন্দকার মাহমুদুল হাসান এর সাথে। শিশু সাহিত্যিকদের মধ্যে সুকুমার রায়, ফয়েজ আহমেদও খালে বিন জয়েন উদদীন প্রিয়। আগামী বই ‘‘মুন্সীগঞ্জের সংক্ষিপ্ত ইতিহাস’’।

গোলাম আশরাফ খান উজ্জ্বল মুন্সীগঞ্জ জেলা কবি পরিষদের সভাপতি, বিক্রমপুর ইতিহাস পরিষদের সাধারন সম্পাদক এবং অগ্রগামী নাট্যোগোষ্ঠী ও অঙ্কুর শিল্পগোষ্ঠীর সভাপতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here