মঙ্গোলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

PM-2

১৪ জুলাই  ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডেস্ক) : এশিয়া ও ইউরোপ মহাদেশের জোট—আসেমের ১১তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গোলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর হযরত শহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি ঢাকা ছাড়েন। ১৫ ও ১৬ জুলাই (শুক্র ও শনিবার) মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরে আসেম সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব ছাড়াও সন্ত্রাসবাদ দমন বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আহূত একটি বৈঠক এবং নয়টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী গতকাল বুধবার এক সাংবাদিক সম্মেলনে আসেম সম্মেলন সম্পর্কে অবহিত করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, এবারের আসেম সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘অংশীদারিত্বের দুই দশক : পর্যালোচনা ও সামনে অগ্রসর হওয়া’ এবং ‘বৃহত্তর যোগাযোগের জন্য আসেম অংশীদারিত্ব এগিয়ে নেওয়া’। ১৫ জুলাই সম্মেলনের প্লেনারি অধিবেশনে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী অংশীদারিত্ব ও যোগাযোগ বিষয়ে বক্তব্য দেবেন। সম্মেলনে দুই মহাদেশের ৩৩টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানগণ, আসিয়ান মহাসচিব, ইউরোপীয় কাউন্সিল সভাপতি এবং ১৭টি দেশের পররাষ্ট্র মন্ত্রীগণ যোগ দেবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের ৩৫ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতিনিধি দলে রয়েছেন। গণমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিত্ব হিসেবে দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আজ মঙ্গোলিয়া যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here