শিমুলিয়া-কাওড়াকান্দি ঘাটে যানবাহনের দীর্ঘ লাইন

map-of-munshiganj-মুন্সিগঞ্জের-মানচিত্র

৯ আগস্ট  ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডেস্ক) : পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট বন্ধ থাকায় মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে তীব্র যানজট দেখা দিয়েছে। মঙ্গলবার শিমুলিয়া (মাওয়া) প্রান্তে প্রায় ২ শতাধিক মালবাহী ট্রাকসহ যাত্রীবাহী বাস ও বড় ধরনের যানবাহন মিলে প্রায় ৩শতাধিক যানবাহন আটকে পড়েছে। এছাড়া কাওড়াকান্দি ঘাটেও যানজটে আটকে পড়েছে দুই শতাধিক যানবাহন।

এদিকে, পদ্মায় ডুবোচর পড়ায় ফেরি পারাপারও বিঘিœত হচ্ছে। ডুবোচরের কারণে একটি ফেরি ঘাটে পৌছতে প্রায় এক থেকে দুই ঘন্টা অতিরিক্ত সময় লাগছে। পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি সার্ভিস সচল না হওয়া পর্যন্ত শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে এ অবস্থা অব্যাহত থাকবে বলে ফেরি কর্তপক্ষ বলেছেন।
ওদিকে, পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট দিয়ে ফেরি চলাচল বন্ধ হয়ে পড়ায় মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের কাওড়াকান্দি ঘাট ব্যবহার করছেন গাড়ির চালকরা। নদীতে ডুবোচর পড়ায় মালবাহী ট্রাকসহ বড় ধরণের যানবাহন লোড-আনলোড করতে পারছেনা ফেরি কর্তপক্ষ। এতে করে মালবাহী ট্রাকসহ বড় ধরণের যানবাহনগুলোর চাপ ক্রমেই বাড়ছে শিমুলিয়া ও কাওড়াকান্দি ঘাটের উভয় পাশে। ট্রাক চালকেরা ট্রাকে মাল নিয়ে ফেরি পারাপারের অপেক্ষায় দিনও পার করছেন। যাত্রীরা অপেক্ষা করছেন ঘন্টার পর ঘন্টা। এতে করে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। নদীতে জোয়ার বা পানি বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন ফেরি কর্তৃপক্ষ। পানি বাড়লে আটকে পড়া বড় ধরণের যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাকগুলো ফেরিতে উঠানো সম্বব বলে ফেরি কর্তৃপক্ষ জানিয়েছেন।

যাত্রীরা বলেছেন, শিমুলিয়া ও কাওড়াকান্দি নৌরুট ব্যবহার করতে এসে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। যানজটে বা জামে পড়ে তাদের অসহ্য গরম সহ্য করতে হচ্ছে। সিরিয়াল অমান্য করে গাড়ি পারাপার করা হচ্ছে। জরুরি কাজ থাকা সত্বেও শিমুলিয়া ঘাটে পড়ে আছেন তারা।

একাধিক ট্রাক চালক জানান, পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট বন্ধ থাকায় আমরা শিমুলিয়া ঘাটে এসেছি। এখানে এসে গতকাল (সোমবার) থেকে অপেক্ষা করছি ফেরি পার হওয়ার জন্য। কিন্তু সিরিয়াল পাচ্ছি না। তারা হালকা গাড়ি পার করছেন। জোয়ারে পানি বাড়লে আমাদের সিরিয়াল লাগবে।

মাওয়া (শিমুলিয়া) নৌ পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত ইনচার্জ এসআই মো. মফিজ উদ্দিন মফিজ, পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট বন্ধ থাকায় শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুদ্ধে গাড়ির চাপ বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেছেন, যানজটে আটকে পড়া গাড়িগুলো আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। গাড়ি আসার সাথে সাথে ফেরিতে উঠার ব্যবস্থা করে দিচ্ছি।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট সহকারি ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন জানান, রো রো ফেরি ভারি গাড়ি নিয়ে চলাচল করতে পারছে না। হালকা গাড়ি নিয়ে কোন মতে চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here