ঈদ আনন্দে সঙ্গীতশিল্পীদের ২শতাধীক গানের অ্যালবাম

photo-music-home

সুমন ইসলাম: ১৩ সেপ্টেম্বর ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডটকম) : এবারের ঈদ-উল-আযহা উপলক্ষে দুই শতাধিক নবীর প্রবীণ শিল্পীদের অ্যালবাম প্রকাশ করছে বিভিন্ন অডিও প্রযোজনা প্রতিষ্ঠান।প্রতি বছরেই দেশের সঙ্গীতাঙ্গনে ঈদ উপলক্ষে প্রকাশ করা হয় গানের অ্যালবাম।ঈদ মানেই নতুন গান, নতুন অ্যালবাম।দেশের তারকা সঙ্গীতশিল্পীদের পাশাপাশি নবীন প্রতিশ্রুতিশীল অনেক শিল্পীর গান নিয়ে হাজির হন দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো।নানা চমকে নতুন গানের অ্যালবাম প্রকাশ করছে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ, অগ্নীবীণা, সিডি চয়েস, সিএমভি, ঈগল মিউজিক, অ্যাডবক্স, গানচিল ও জিসান মাল্টিমিডিয়া ।ঈদের আনন্দে বাড়তি আনন্দ যোগ করতে পারে প্রিয় শিল্পীর নতুন গান। এবারের ঈদ আনন্দে নতুন গান, নতুন অ্যালবাম নিয়েই সাজানো হয়েছে এই প্রতিবেদন।

জিসিরিজ অগ্নিবীণা:

এবারও অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ এবং অগ্নিবীণা থেকে প্রকাশিত হতে যাচ্ছে অর্ধশত নতুন অ্যালবাম। সৈয়দ আবদুল হাদি, সুবীর নন্দী, সাবিনা ইয়াসমিন, এন্ড্র কিশোরদের মতো লিজেন্ডারি শিল্পীদের নতুন গান যেমন শুনতে পাবেন ‘নক্ষত্রের ফুল’ অ্যালবামে, তেমনি ক্লোজআপ ওয়ান চ্যাম্পিয়ন লায়লার প্রথম অ্যালবাম ‘আমার কুঞ্জে’ও হাতে পাবেন শ্রোতারা। জনপ্রিয় ব্যান্ড আর্টসেল এবং ব্ল্যাকের নতুন অ্যালবাম রিলিজ হচ্ছে এ ঈদেই। পাশাপাশি আসবে নতুন ব্যান্ড সমুদ্র’র প্রথম অ্যালবাম ‘সমুদ্রের গান’ ও স্কয়ারক্রো ব্যান্ডের অ্যালবাম। থাকছে এফ এ সুমনের নতুন অ্যালবাম ‘তোর লাগিরে’ এবং হাসান চৌধুরীর ‘ভালোবাসার গল্প’। এপার বাংলার সঙ্গে থাকছে ওপার বাংলার শুভমিতা ও রূপঙ্করের নতুন গান।

জি-সিরিজ ও অগ্নিবীণা থেকে প্রকাশিত অন্য অ্যালবামগুলো হলো- ব্যান্ড মিক্সড ‘সংশোধন’, শানের মিক্সড অ্যালবাম ‘মুঠো আকাশ’(রূপঙ্কর, নন্দিনী, শেখ মহসিন, শান, শায়লা, লতা, স্বপ্নিল, মারিয়া, নিশা), এহসান রাহির সেলফ টাইটেল্ড অ্যালবাম, ‘চিটাগাং-এর গান’ (সন্দীপন, বেলি, মুনসুর), ফোক মিক্সড ‘পূর্ণিমার চাঁদ’, প্রাণো বন্ধুরে, ধ্রুব গুহর অ্যালবাম, আনমনে (আহমেদ মাসুম), ফিরে এসো মধুমিতা (মামুন জাহান), তোমার কাছে যাব (ওয়াসিম পাগলা), দূরে গেলে (এমআর হেলাল), আল্লাহ্ নামের বীজ বুনেছি (মোহাম্মদ খালেদ হোসেন), অনেক কথা বলেছিলেম (মিরা মণ্ডল), এ গান আমার শ্রাবণে শ্রাবণে (লুবা), হৃদয়ে হৃদয় বেঁধেছি (শায়লা সাবরিন পলি)।

নতুন নতুন এই গানের অ্যালবামের পাশাপাশি জি-সিরিজ থেকে প্রকাশিত হবে বাংলা চলচ্চিত্রের গানের অডিও, নাটক, মিউজিক ভিডিও সিডি এবং বাংলা চলচ্চিত্রের ভিডিও সিডি সুইট হার্ট, জোর করে ভালোবাসা হয় না, সীমাহীন ভালোবাসা, ব্ল্যাক মানি। সিডি, ডিভিডি ছাড়াও প্রকাশিত অ্যালবামগুলো স্মার্টফোন থেকে শোনা যাবে রেডিও জি বিডি ডটকম-এ। আর মিউজিক ভিডিও এবং বাংলা ছবি দেখা যাবে জি-সিরিজের অফিসিয়াল ইউটিউব চ্যানেল জি-সিরিজ মিউজিক এবং জি-সিরিজ মুভিজ-এ।

লেজার ভিশন:

পবিত্র ঈদ-উল-আজহাকে সামনে রেখে বরাবরের মতো লেজার ভিশন এবারও বেশ কিছু অডিও অ্যালবাম, মিউজিক ভিডিও এবং চলচ্চিত্রের ডিভিডি প্রকাশ করতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে দেশ বরেণ্য ফোক কণ্ঠশিল্পী দিলরুবা খানের একক অডিও অ্যালবাম ‘মনের পাখি’। রবিউল ইসলাম জীবনের লেখা ও মিলনের সুরে অ্যালবামটির সঙ্গীতায়োজনে ছিলেন এমএমপি রনি। অ্যালবামটিতে মেলোডী ধাঁচের মোট ৩টি গান রয়েছে।

ক্লোজআপ ওয়ান তারকা কণ্ঠশিল্পী সাজুর ফোক গানের একক অডিও অ্যালবাম ‘দমের পাখি’। আবুল হাসেম আল মামুন, রবিউল ইসলাম, জিএম আজিজ, সৈয়দ আব্দুল মজিদ, হুমায়ুন আবিদের লেখা গান নিয়ে অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন ওবায়দুর রহমান। জিয়াউদ্দিন আলমের লেখা গান নিয়ে খেয়ার একক অডিও অ্যালবাম ‘খেয়া’। এই অ্যালবামে একটি গানে সহশিল্পী হিসেবে ছিলেন কাজী শুভ। অ্যালবামটির সুর ও সঙ্গীত করেছেন রেজওয়ান শেখ, জে.কে. মজলিস ও একটি গানের সুর করেছেন মেহতাজ। একটি গানের সঙ্গীত পরিচালনায় ছিলেন মুশফিক লিটু।

প্রবাসী কণ্ঠশিল্পী শবনম আবেদীর ক্ল্যাসিক্যাল অ্যালবাম ‘টিল সেপ্টেম্বর ইন্তেজার’। অ্যালবামটির সঙ্গীতায়োজনে ছিলেন কলকাতার দূর্বাদল চট্টোপাধ্যায়। গীতিকার ইশতিয়াক আহমেদের লেখা গান নিয়ে কণ্ঠশিল্পী জুবায়ের টিপুর প্রথম একক অডিও অ্যালবাম ‘কী বলে হৃদয়’। অ্যালবামের গানগুলো সুর ও সঙ্গীত করেছেন বেলাল খান, জেকে, রাজন সাহা, লুৎফর হাসান, আমজাদ হোসেন ও এম রবিন ইসলাম।

কণ্ঠশিল্পী ওয়ালিদ আহমেদের একক অডিও অ্যালবাম ‘জিততে চাইনি’। ওয়ালিদ আহমেদ, আরজে রাজু ও মাসুদ আহমেদের লেখা গান নিয়ে অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সজীব দাস ও ওয়ালিদ আহমেদ নিজেই। অ্যালবামে দুটি গানে সহশিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন অবন্তী সিঁথি ও দিলরুবা কামাল।

কণ্ঠশিল্পী শিপু দাসের একক অডিও অ্যালবাম ‘বৃষ্টি দুপুর’। ফয়সাল রাব্বিকীন, আশিক বন্ধু, সুহৃদ সুফিয়ান, আরাফাত সেতু, মাসুদ আহমেদ, নাজনীন ইসলাম ও মুকুল দত্তের কথায় অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সজীব দাস। শিপু দাসের সাথে সহশিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন আরজে রাজু ও কদর। অয়ন চাকলাদার ফিচারিং ফকির লালন শাহ’র গান নিয়ে মিক্সড অডিও অ্যালবাম ‘তিন পাগল’। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন কাজী শুভ, অয়ন চাকলাদার ও ইভান ইভু। হুমায়ুন আবিদের লেখা গান নিয়ে মিক্সড গানের অ্যালবাম ‘উড়ু উড়ু মন’। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন শেখ শায়লা, এলিন আরা মিতু, এফ এইচ সুজন, রাদিব ও ওবায়দুর রহমান। অ্যালবামটির সুর ও সঙ্গীত করেছেন ওবায়দুর রহমান।

ঝন্টু আর্ট প্রোডাকশন প্রযোজিত হারানো দিনের মিক্সড গানের অডিও অ্যালবাম ‘ওলো সুন্দরী তুই ঘরে আয় এবং বিয়ার সাজনী সাজো’। অ্যালবাম দুটিতে কণ্ঠ দিয়েছেন ফেরদেসৈী রহমান, আব্দুল আলীম, আব্দুল লতিফ, বেলা খান, ইসমত আরা, নীনা হামিদ, মাহবুবা রহমান, মোমতাজ আলী খানসহ আরও অনেকে। ওবায়দুর রহমান ফিচারিং মিক্সড ফোক গানের অ্যালবাম ‘পিরিতি শিখাইলো মোরে’। শামীম কামালীর লেখা গান নিয়ে অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ ওয়ান তারকা কণ্ঠশিল্পী লায়লা, সাজু, টুটুল খান ও খোকা খান।

সজীব শাহরিয়ারের লেখা আর আজিজ টিটোর সুর ও সঙ্গীতে মিক্সড অডিও অ্যালবাম ‘প্রাণ বন্ধুয়া’। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন কাজী শুভ, শিমুল খান, পুলক, বেলী আফরোজ, গামছা পলাশ ও চম্পা বনিক। কণ্ঠশিল্পী মুনতারীন মহলের কণ্ঠে হারানো দিনের গানের অডিও অ্যালবাম ‘চুপি চুপি বাঁশী বাজে’। অ্যালবামটিতে সন্ধ্যা মুখোপাধ্যায়, প্রতিমা বন্দোপাধ্যায় ও গীতা দত্তের হারানো দিনের জনপ্রিয় ১৪টি গান রয়েছে। কণ্ঠশিল্পী লাবনীর কণ্ঠে গাওয়া আধুনিক গানের একক অডিও অ্যালবাম ‘জানিনা পথ চলতে’। সোহেল রাজ, কামরুজ্জামান কাজল ও বিজনের কথায় অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সোহেল রাজ ও বিজন।

এই প্রযোজনা প্রতিষ্ঠানটি বেশকিছু মিউজিক ভিডিও প্রকাশ করছে ঈদে। এর মধ্যে রয়েছে ঐশীর ‘অচিন টান ও মায়া’, শবনম আবেদীর ‘বুকে যার ভালোবাসার ঝড়’। রাকিব মোসাব্বিরের ‘মায়াবতী ময়না, মনের ঘরে ও সুখ পাখি’, সেনিজের ‘শোরগোল’, জুবায়ের টিপুর ‘কী বলে হৃদয়’, বাউল ফরহাদের ‘নতুন করে ও মাটির মানুষ’, মেজবা বাপ্পীর ‘রাগ ভাঙানোর গান’, ওয়ালিদ আহমেদের ‘তোর ইচ্ছে’, সানিয়া রমার ৫টি ফোক গান, এস আই সুমনের কথায় জেকের ইসলামিক গান ‘শুকরিয়া’ এবং লালন গানের কণ্ঠশিল্পী সালেহর আলেক বাজী অ্যালবামের সবগুলো গানের মিউজিক ভিডিও লেজার ভিশনের ইউটিউব চ্যানেল লেজার ভিশন মিউজিক এ প্রকাশিত হয়েছে।

এছাড়া লেজার ভিশন ডিভিডি ও ইউটিউব চ্যানেলে প্রকাশ হচ্ছে তন্ময় তানসেনের পরিচালনায় চলচ্চিত্র ‘রান আউট’ ও সানিয়াত হোসেনের পরিচালনায় চলচ্চিত্র ‘অল্প অল্প প্রেমের গল্প’।

সিডি চয়েস:

ঈদ উপলক্ষে নানা চমক নিয়ে অ্যালবাম প্রকাশ করছে দেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েস। এই প্রতিষ্ঠানটি প্রকাশ করছে জাহিদ আকবরের লেখা গান নিয়ে হাবিব ওয়াহিদের সুর ও সংগীতে হাবিবের একক গান ‘মেঘে ঢাকা শহর’। গানটিতে ডুয়েট কণ্ঠ দিয়েছেন নির্ঝর। স্নেহাশীষ ঘোষের লেখা এবং ইমরান মাহমুদুলের সুর ও সংগীতে ন্যান্সির দ্বৈত অ্যালবাম ‘ন্যান্সি উইথ স্টারস’। ন্যান্সির সাথে ডুয়েট কণ্ঠ দিয়েছেন: ইমরান, মিনার, কুমার বিশ্বজিৎ ও বাপ্পা মজুমদার। এই অ্যালবামে গানের সংখ্যা মোট ৫টি। গানের শিরোনাম: ভালো আছি ভালোবেসে, এই তোমাকেই ভালোবাসি, ভালোবাসি অকারণে, তোমায় প্রয়োজন, এ কি মায়া।

নিজের সুরে মিলনের একক অ্যালবাম ‘মিলনের গল্প’। গান লিখেছেন রবিউল ইসলাম জীবন, স্নেহাশীষ ঘোষ ও ওমর ফারুক। সংগীত পরিচালনা করেছেন রেজোয়ান শেখ ও এম এম পি রনি। একটি গানে মিলনের সঙ্গে ডুয়েট কণ্ঠ দিয়েছেন মোহনা। অ্যালবামের গানের সংখ্যা মোট ৬টি। গানের শিরোনাম পারবোনা আমি, একলা উদাস, মনের গল্প, করেছো পাগল, মুখে বলতে হয় না ও বিধাতায় জানে। টি. এম. সাব্বিরের লেখা গান নিয়ে বনি আহমেদের সুর ও সংগীতে তাহসানের একক গান ‘ভালোবাসার পঙ্ক্তিমালা’। রনির সংগীত পরিচালনায় মিলনের একক গান ‘আকাশ বদলে’। গানটির গীতিকার, সুরকার ও শিল্পী হিসেবে মিলন নিজেই কাজ করেছেন। রেজোয়ান শেখের সুর ও সংগীতে মিক্সড অ্যালবাম ‘ছুঁয়ে ছুঁয়ে’। গান লিখেছেন জাহিদ আকবর, রবিউল ইসলাম জীবন, স্নেহাষীশ ঘোষ, এ মিজান ও রাকিব হাসান রাহুল।

এছাড়া চলচ্চিত্রের গানের অ্যালবাম ‘সুলতানা বিবিয়ানা’। গান লিখেছেন রবিউল ইসলাম জীবন, কবির বকুল, আকাশ ও বাংলা মেন্টালস্। সুর ও সংগীত পরিচালনা করেছেন হাবিব ওয়াহিদ, ইমরান, আকাশ ও বাংলা মেন্টালস্। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন হাবিব ওয়াহিদ, মমতাজ, ন্যান্সি, ইমরান, পড়শী, পারভেজ, আকাশ। অ্যালবামে গানের সংখ্যা মোট ৬টি। গানের শিরোনাম তুমি আমার, বলে দাও, আল্লাহ আল্লাহ ও সুলতানা বিবিয়ানা।

গানচিল:

ঈদ উপলক্ষে গানচিল মিউজিক প্রকাশ করছে নানা রকমের গান। এ আয়োজনে স্থান পেয়েছে দেশের শীর্ষ তারকা থেকে শুরু করে প্রতিশ্রুতিশীল শিল্পীদের গান। গীতিকবি আসিফ ইকবালের লেখা নিয়ে তৈরি হয়েছে তাহসানের ‘ভালোবেসে নিরুদ্দেশে’ এবং মুনের ‘জেসমিন’ ও ‘ঝাড়ি’ গান দুটি। দুটি গানেরই সুর করেছেন মুন। এই দুটি ইডিএম (ইলেকট্রনিক ড্যান্স মিউজিক) গানের মিউজিক করেছে এপিরাস। প্রীতম হাসান ‘জাদুকর ও মুখোশ’ এবং মমতাজ ‘মায়ের কোলে’ শিরোনামে গান করেছেন। মিনার রহমান করেছেন ‘সময়’ ও ‘কী করি’ শিরোনামের দুটি পৃথক গান।

এছাড়া আছে অদিতের সুর–সংগীতে জন কবিরের ‘প্রতীক্ষা’, ‘শাহতাজ’ ও ‘বাম্মীর উড়ে যাই’, জনি হকের কথায় আরফিন রুমীর ‘পাখি’। আসিফ ইকবালের কথা, মুনের সুর ও শাকের রেজার সংগীতে ইমরান গেয়েছেন ‘তুই চলে যাবি’। আছে বেলাল খান ও কনার দ্বৈত গান ‘কোথা পাব আলো’, তানভীর তারেকের ‘আমি সাধারণ’, লুৎফর হাসানের ‘যদি কান্না কান্না লাগে’, আল মাসুদের ‘ফোক ফিউশন’, সায়রা রেজার ‘আরবান ফোকস’ ও কর্নিয়ার ‘শহর’। আরও আছে ভারতের কলকাতার পৌলমি গাঙ্গুলির গাওয়া রবীন্দ্রসংগীত ‘তরী আমার’।

প্রকাশ পেয়েছে তরুণদের বেশ কিছু গানও। এর মধ্যে উল্লেখযোগ্য হলো— শায়ান রাসেলের ‘হাত বাড়িয়ে’, শ্রাবণ খানের ‘কেন কাটে না সময়’, আকাশ দের ‘ক্ষয়’, শাহেদ মাহমুদের ‘স্বপ্নডানা’, ঊর্মি খানের ‘ঊর্মি’, প্রমার ‘অলস মনে’, তারেকের ‘ছেঁড়া স্বপ্ন’, রাজীবের ‘বন্ধু আমার’, সাইফুরের ‘অদেখা ভূত অনুভূতি’, রুবেল খানের ‘জীবনের গল্পে তুমি’, ফিরোজের ‘খেলাঘর’, আলমগীর কবিরের ‘পৌষের মাঠ’ ও আরিয়ানের ‘মনে পড়ে’।

সিএমভি:

ঈদে চমক নিয়ে হাজির হচ্ছে দেশের অন্যতম অডিও-ভিডিও প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান সিএমভি (সেন্ট্রাল মিউজিক অ্যান্ড ভিডিও)। এবার ঈদুল আজহা উপলক্ষে এই ব্যানার থেকে প্রকাশ পাচ্ছে এক ডজন এক্সক্লুসিভ অডিও অ্যালবাম। এতে বাংলাদেশের তারকা শিল্পী-সংগীত পরিচালকেরা কাজ করেছেন। দেশের পাশাপাশি এবার এই ঈদেও বিশেষ চমক হিসেবে থাকছে ভারতের শিলাজিৎ ও রূপঙ্কর বাগচীর গান।

ছয় বছর পর ফজলুর রহমান বাবুর একক অ্যালবাম ‘হীরামন পাখি’ প্রকাশ হচ্ছে সিএমভি’র ব্যানারে। এতে থাকছে মোট ৭টি গান। গানগুলোর সুর করেছেন নাজির মাহমুদ এবং সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। গানের শিরোনামগুলো এমন— আমি তোর আশা, গরুর গাড়ী, আমি নয়ন বুজে, তুমি থাক আসমানে, হাওয়া দিলে প্রভৃতি। অ্যালবামের গানগুলো লিখেছেন রাজা জামান, নাজির মাহমুদ ও শরীফ আল দীন।

ফাহমিদা-সামিনা-রমা’র গান নিয়ে অ্যালবাম ‘একই স্বপ্ন’ সিএমভির ব্যানারে জিপি মিউজিকে প্রকাশ পাচ্ছে। তিন গানের ‘একই স্বপ্ন’ অ্যালবামটির গানগুলো হল— পিপিলিকা, একই স্বপ্ন ও আমি প্রশ্ন হয়ে যাই। এই সময়ের তিন তরুণ জনপ্রিয় শিল্পী মিনার-সভ্যতা-তানজীব আসছেন একসঙ্গে। তাদের অ্যালবামের নাম ‘শতেক ভুল’। মাহমুদ মানজুরের লেখা ও জয় শাহরিয়ারের সুর-সংগীতে অ্যালবামে স্থান পাওয়া গানগুলোর শিরোনাম এম— জানি কিছুই হয় না আমার, তোমাকে পেলে নিজেকে ফেলে, তুমি যে পথ ধরে প্রভৃতি। অ্যালবামটি এক্সক্লুসিভ বিভাগে ডিজিট্যালি প্রকাশ পাচ্ছে জিপি মিউজিক অ্যাপস-এ। ঈদের আগে সিডি আকারেও প্রকাশ পাচ্ছে এটি।

এবারের ঈদে সিএমভি’র ব্যানারে থাকছে ভারতের জনপ্রিয় গায়ক শিলাজিতের গান। দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী-সুরকার জয় শাহরিয়ারের সুরে এবং মাহমুদ মানজুরের লেখা এই গানটির শিরোনাম ‘অসহায়’। যা ঈদে এক্সক্লুসিভ সিঙ্গেল হিসেবে প্রকাশ পাচ্ছে সিএমভির ব্যানার হয়ে জিপি মিউজিক অ্যাপস-এ। ২০০৩ সালের শেষদিকে সর্বশেষ একক অ্যালবাম ‘নৌকা জমিন নাটাই’ প্রকাশ করেছিলেন পান্থ কানাই। এক যুগেরও বেশি সময় পর সিএমভির ব্যানারে প্রকাশ পাচ্ছে পান্থ কানাইয়ের তিন গানের অ্যালবাম ‘দেহখাঁচা’। গানগুলোর শিরোনাম ‘দেহখাঁচা’, ‘দমে দমে’ এবং ‘রাত জোনাকী’। সবগুলো গানের কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন, সুর করেছেন রাজেশ ঘোষ। সংগীতায়োজনে চিরকুটের ইমন চৌধুরী।

ঈদে সিএমভি’র ব্যানার থেকে প্রকাশ পাচ্ছে ঐশীর পূর্ণাঙ্গ মৌলিক ফোক গানের নতুন অ্যালবাম। প্রদীপ সাহার লেখা ও নাজির মাহমুদের সুরে তৈরি এই অ্যালবামের নাম ‘হাওয়া’। গানগুলোর সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু ও ইমন চৌধুরী। শিরোনামগুলো এমন— কেন মন, ও বন্ধুরে, পিরিতের ফল, রূপালি আঁচল ও তোমার একটু। জয় শাহরিয়ারের সুর-সংগীতে গেয়েছেন ভারতের জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী। ‘আঁধারের বৃষ্টিতে’ শিরোনামের এ গানটি লিখেছেন রবিউল ইসলাম জীবন। আসছে ঈদে সিএমভির ব্যানারে সিঙ্গেল আকারে প্রকাশ করা হবে গানটি। পাশাপাশি এক্সক্লুসিভলি শোনা যাবে জিপি মিউজিকে।

আট বছর পর ওয়ারফেজের মিজান ফিরছেন একক অ্যালবামে। সিএমভির ব্যানারে নির্মিত এই অ্যালবামের নাম ‘অন্য গ্রহের মানুষ’। সবগুলো গানের কথা-সুর করেছেন আহমেদ রাজীব। সংগীতায়োজন করেছেন মীর মাসুম ও আমজাদ হোসাইন। এতে একটি গানে মিজানের সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন বাংলাদেশি আইডল-এর আঁচল। রক ব্যালাড, হার্ড রক ঘরানার গান দিয়ে সাজানো অ্যালবামটির গানের শিরোনাম এমন— অন্য গ্রহের মানুষ, বিষাদ সিন্ধু, শুভংকরের ফাঁকি, বলো কী করে (দ্বৈত) প্রভৃতি।

ঈদে একটি বিশেষ অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন এফ এ সুমন। নাম ‘শূন্য ফলাফল’। মাত্র তিন গান দিয়ে সাজানো এই অ্যালবামের জন্য লিখেছেন জনপ্রিয় গীতিকার প্রদীপ সাহা। শিল্পী নিজেই সুরকার-সংগীত পরিচালক হয়েও খানিক বৈচিত্রের খোঁজে এবারের গানগুলোর সুর করেছেন অভি আকাশ এবং সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। সিএমভি’র ব্যানারে প্রকাশিতব্য এই অ্যালবামের গানের শিরোনামগুলো এমন- ভুল মানুষ, শূন্য ফলাফল ও কতো ভালোবাসি।

এবারই প্রথম ইপি অ্যালবাম নিয়ে আসছেন জনপ্রিয় সংগীতশিল্পী বেলাল খান। অ্যালবামটির নাম ‘প্রেমানুভূতি’। গানগুলোর সুর করেছেন বেলাল নিজেই। আর লিখেছেন প্রদীপ সাহা ও সোমেশ্বর অলি। সিএমভির ব্যানারে নির্মিত এই বিশেষ ইপি অ্যালবাম শিগগিরই প্রকাশ পাচ্ছে রবি-ইয়োন্ডার মিউজিক অ্যাপ-এ। অ্যালবামের একটি গানে বেলালের সঙ্গে গেয়েছেন কোনাল। ‘প্রেমানুভূতি’ অ্যালবামের গানের শিরোনামগুলো হলো- দু’চোখে, ছলনা ও ভিতর-বাহির। ফোক-ফিউশন ঘরানার সুকণ্ঠী শিল্পী বিশ্বাস।

প্রায় দুই বছরের প্রস্তুতি নিয়ে এই ঈদে আসছেন নতুন অ্যালবাম চমক নিয়ে। তার ঈদ এককের নাম ‘তালা’। এটি পাচ্ছে সিএমভি’র ব্যানার থেকে। এই অ্যালবামের জন্য গান লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ, নাজির মাহমুদ, পাগল জালাল ও শফিউদ্দিন শিকদার। সুর-সংগীতায়োজন করেছেন নাজির মাহমুদ, মুশফিক লিটু, আহমেদ কিসলু ও আব্দুল্লাহ খান।

অ্যাডবক্স:

দীর্ঘদিন ধরেই মোবাইল কোম্পানিগুলোর সঙ্গে মোবাইল কনটেন্ট প্রোভাইডার (সিপি) হিসেবে কাজ করে আসছে অ্যাডবক্স বাংলাদেশ লিমিটেড। গত ঈদুল ফিতর থেকে প্রতিষ্ঠানটি সরাসরি গান প্রযোজনা-পরিবেশনায় এসেছে। অ্যাডবক্সের ব্যবস্থাপনা পরিচালক আমিনুল ইসলাম (সামির) বলেন, ‘অনলাইন-কেন্দ্রিক বিনোদন মাধ্যম বেড়েছে। সেই কারণে দেশীয় সংগীত এবং শিল্পীদের একটি নতুন সুযোগ এবং এক্সপার্ট গাইডলাইন দেওয়ার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমরা বাংলাদেশের সংগীতপ্রেমীদের আরও ভালো কোয়ালিটির মিউজিক দিতে চাই ডিজিটাল মাধ্যমে। স্বপ্ন দেখি বাংলাদেশের ডিজিটাল মিউজিক ইন্ডাস্ট্রি আমাদের মাধ্যমেই সফলতার পথে এগিয়ে যাবে।’

অ্যাডবক্সের জনপ্রিয় মিউজিক অ্যাপ ‘গানবক্স’-এর মাধ্যমে ঈদুল আজহা উপলক্ষে এবার ডিজিটালি প্রকাশ করা হয়েছে ৫টি একক ও মিশ্র গানের অ্যালবাম। এর মধ্যে রয়েছে সংগীতের তিন তারকা ফেরদৌস ওয়াহিদ, ফাহমিদা নবী ও আগুনের গান নিয়ে সাজানো অ্যালবাম ‘তিন তারা’। শাহরিয়ার বেলালের কথা-সুরে গানগুলোর সংগীতায়োজন করেছেন রেজওয়ান শেখ। ক্লোজআপ ওয়ান তারকা সালমার নতুন একক অ্যালবাম ‘দরদ’। কণ্ঠশিল্পী তৌসিফ ও রেজওয়ানের সুরে অ্যালবামের গানগুলো লিখেছেন ওমর ফারুক, জুয়েল মাহমুদ ও আশিক বন্ধু।

তৌসিফ ও নদীর প্রথম দ্বৈত অ্যালবাম ‘মন যদি চায়’। অ্যালবামের গানগুলোর সুর করেছেন তৌসিফ ও রেজওয়ান। রোমান্টিক ঘরানার গানগুলো লিখেছেন জুয়েল মাহমুদ, ফিদেল, স্নেহাশীষ ও সুমন। ডিজে রাহাত এবার হাজির হচ্ছেন— কণা, ন্যানসি, জুলি, কোনাল ও ঐশীর মতো তারকা শিল্পী নিয়ে। অ্যালবামের নাম ‘ডিজে রাহাত উইথ স্টারস’। মীর মাসুম ও ফিদেল হাসানের সুরে গানগুলো লিখেছেন রবিউল ইসলাম জীবন। এই ঈদে অ্যাডবক্সের চমক হিসেবে থাকছে জনপ্রিয় সংগীতশিল্পী এসআই টুটুলের সিঙ্গেল ট্র্যাক ‘স্বপ্ন দেবো’। তারেক তুহিনের লেখা গানটির সুর-সংগীত করেছেন আহমেদ হুমায়ূন।

ঈগল মিউজিক:

ঈদে বেশ কিছু নতুন গান ও অ্যালবাম প্রকাশ করছে ঈগল মিউজিক। জনপ্রিয় সংগীতশিল্পী ইমরান আসছেন ভিন্ন ধারার এক গান নিয়ে। গীতিকার তারিক তুহিনের লেখা এবং মাহমুদ ও মার্সেলের সম্মিলিত সংগীতায়োজনে সূফী ধারার ‘প্রিয়া রে’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন ইমরান। এছাড়াও ঈগল মিউজিক নিয়ে আসছে এফ এ সুমনের নতুন অ্যালবাম ‘ও পাখি রে’। দুটি গানের সমন্বয়ে বাজারে আসবে অ্যালবামটি। গানগুলোর কথা লিখেছেন সোহাগ ওয়াজিউল্লাহ ও এস. আই. শহিদ। সুর ও সঙ্গীতায়োজন করেছেন এফ. এ. সুমন নিজে। নিলয় বিএইচএনের ইপি অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে ঈগল মিউজিক। তাসনুভ এবার আসছেন তার তৃতীয় একক অ্যালবাম নিয়ে।

বিখ্যাত গীতিকার ইশতিয়াক আহমেদের লেখা এবং তাসনুভের সুর ও সংগীতায়োজনে ‘বিরহ আমার’ শিরোনামের এই অ্যালবামটি বাজারে আনবে ঈগল মিউজিক। মোট তিনটি গানের সমন্বয়ে সাজানো এই অ্যালবামটিতে মিক্সিং এবং মাস্টারিং করেছেন রোকন ইমন।

সুরঞ্জলি:

ঈদে সুরঞ্জলির ব্যানারে আসছে বেশ কয়েকটি অ্যালবাম। তার মধ্যে উল্লেখযোগ্য- ইলিয়াস হোসেনের পাঁচ গানে সাজানো অ্যালবাম ‘ছুঁয়ে দিও’। অ্যালবামে ইলিয়াস হোসেনের সহশিল্পী অরিন ও নদী। গানগুলো লিখেছেন জাহিদ আকবর, তারেক আনন্দ, খন্দকার শফিক, ফিডেল নাঈম ও রাকিব হাসান রাহুল। গানগুলোর সুর ও সংগীত পরিচালনা করেছেন রেজওয়ান শেখ।

আসছে কাজী শুভর পাঁচ গানের অ্যালবাম ‘মায়ার আগুন’। অ্যালবামে শুভর সঙ্গে গেয়েছেন নদী, খেয়া এবং স্বরলিপি। গানগুলো লিখেছেন জাহিদ আকবর, রবিউল ইসলাম জীবন, এ. মিজান, পাগল হাসান ও হুমায়ুন কবির। ৩টি গানের সুর করেছেন কাজী শুভ। ১টি পাগল হাসান ১টি হুমায়ুন কবির। সংগীত পরিচালনা জে, কে এবং রাফি মোহাম্মদ। আরো আসছে টি কে তারিকের একক অ্যালবাম ‘এক টুকরো মেঘ’। অ্যালবামে গান লিখেছেন হাজ্জাজ তানিন, পাপী দিদার, সাগর খান ও বেলাল সানী। অ্যালবামে গান মোট ৭টি রয়েছে। গানগুলোর সংগীতায়োজন করেছেন আহমেদ ফরিদ।

জিসান মাল্টিমিডিয়া:

ঈদে জিসান মাল্টিমিডিয়া নিয়ে এসেছে অ্যালবাম ‘চাঁদমুখ’। ক্লোজআপ তারকা লিজা ও সেরাকণ্ঠশিল্পী নদী। এই দুই সংগীত তারকা এক অ্যালবামে গান করলেন এবারই প্রথম। এছাড়া ১২ বছর পর আবার অ্যালবামের জন্য গাইলেন জেনস সুমন। এর নাম ‘ফিরে আসা’। এতে তিনি গেয়েছেন তিনটি গান। কাজী শুভর দুই গান গেয়েছেন। এটি প্রকাশ করেছে জিসান মাল্টিমিডিয়া।

সৃত্র:দ্য রির্পোট২৪.কম

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here