আইসিটি এ্যাওয়ার্ড পেলেন সজীব ওয়াজেদ জয়

ana-pic-joy-award-2016-sep

নিউইয়র্ক থেকে এনা: ২০ সেপ্টেম্বর  ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডেস্ক) : ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কর্মসূচির মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশের ঈর্ষণীয় উন্নয়নের স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্তান ও তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আইসিটি ফর ডেভেলপমেন্ট এ্যাওয়ার্ড পেয়েছেন।

গত ১৯ সেপ্টেম্বর (নিউইয়র্ক সময়) সন্ধ্যায় নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সামনে ইউএন প্লাজা হোটেল মিলনায়তনে আনন্দঘন পরিবেশে ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভর্নেন্স এন্ড এ্যান্ড কম্পিটিটিভন্যাশ, প্ল্যান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এবং কানেকটিকাট স্টেটের নিউ হ্যাভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে জয়কে এই পুরস্কার প্রদান করে।

তুমুল করতালির মধ্যে সজীব ওয়াজেদ জয়ের কাছে এটি তুলে দেন বিশিষ্ট অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক রবার্ট ডেভি। পুরস্কারটি তুলে দেয়ার আগে অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ১৯৭১ সালে বন্দী ও দু:সহ সময়ে জয়ে জন্ম। তার জন্মের সময় আত্মীয়- স্বজন কেউ পাশে ছিলেন না।
আবার ১/১১ এর সময় জয় যখন আইটির উপরে হার্ভার্ডে পড়ছিলেন তখন কেয়ারটেকার সরকার আমাকে বন্দী করে রেখেছিলো। তিনি বলেন, জয় আমার কম্পিউটার শিক্ষক। তার কাছ থেকে আমি কম্পিউটার চালানো শিখেছি। অন্যদিকে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করতে জয়ের অনেক অবদান রয়েছে।

যে কারণে আমি তার মা হিসাবে নিজেকে ধন্য মনে করি, গর্ববোধ করছি। শেখ হাসিনার এমন আবেগপূর্ণ বক্তব্যে সবাই আপ্লুত হয়ে পড়েন। শেখ হাসিনা আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই ধরনের এ্যাওয়ার্ড পিছিয়ে পড়া বাংলাদেশকে এগিয়ে নিতে আগ্রহ এবং শক্তি জোগাবে। এই পুরস্কার জয়ের কঠোর কর্মস্পীহার ফসল।

এ্যাওয়ার্ড গ্রহণের পর সজীব ওয়াজেদ জয় বলেন, আমার মা তার কষ্টের কাহিনী বললেন, আমার জন্মের সময়ে অসহনীয় দুর্ভোগ ও দুর্দশনার কথা বললেন। আমি সত্যিই আমার মার কাছে গভীরভাবে কৃতজ্ঞ। এই পুরস্কার পেয়ে আমি গৌরব ও গর্ব বোধ করছি। এই কৃতিত্ব শুধু আমার একার না সরকারের সকল কর্মকর্তা- কর্মচারির। সকলে প্রচেষ্টাতেই আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।
অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি,

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাষ্ট্রদূত জিয়াউদ্দিন, স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য এর আগে ২০০৭ সালে সজীব ওয়াজেদ জয়কে ইয়াং গ্লোবাল লিডার নির্বাচন করেছিলো ওয়ার্ল্ড ইকোমিক ফোরাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here