নারীর ক্ষমতায়নে এওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী

ana-pic-2

নিউইয়র্ক থেকে এনা: ২৩ সেপ্টেম্বর  ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডেস্ক) : নারীর ক্ষমতায়নে বিশেষ ভুমিকা রাখার জন্য বিশেষ সন্মাননা পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউএনওম্যান কর্তৃক প্লানেট ফিফটি ফিফটি শিরোনামে এজেন্ট অব চেঞ্জ এ এওয়ার্ড প্রদান করে। নিজ নিজ ক্ষেত্রে নারী অগ্রযাত্রায় ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রীর সাথে জাতিসংঘ মহাসচিবের স্ত্রী ইউ সুন টেক, এবং মাল্টা’র প্রেসিডেন্ট ম্যারি লুই করেলিও এই সন্মাননা পেয়েছেন। গ্লোবাল উইমেন ফোরামের এই এওয়ার্ড গ্রহণ কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গর্ব প্রকাশ করে জানান, বাংলাদেশই পৃথিবীর একমাত্র দেশ যেখানে সরকার প্রধান থেকে সব গুরুত্বপূর্ণ জায়গায় নেতৃত্ব দিচ্ছে নারীরাই।

জাতিসংঘের সামনে অবস্থিত বহুতল ভবন ফিফটি ইউএন প্লাজার একটি মিলনায়তনে এই এওয়ার্ড গিভিং সিরিমনির আয়োজন করে গ্লোবাল উইমেন ফোরাম।

নিজ নিজ অবস্থান থেকে নারীদের এগিয়ে নিতে কাজ করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মাল্টার প্রেসিডেন্ট ম্যারি লুইস কলেরিও পেরেচা এবং জাতিসংঘের ফার্স্ট লেডি ইউ সুন টেকের হাতে আন্তর্জাতিক নারী ফোরামের পক্ষ থেকে এই সম্মণনা তুলে দেয়া হয়।
এয়ার্ড গ্রহণ শেষে এর পুরো কৃতিত্ব বাংলাদেশের জনগণের ওপর ন্যস্ত করেন শেখ হাসিনা। বলেন, ১৯৭৫ সালে স্বপরিবারে বাবা-মাকে হারিয়েও দমে জান নি তিনি।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে উল্লেখ করে, নারীদের অগ্রযাত্রায় তার সরকারে প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী ও স্পীকারসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে নারীদের প্রতিনিধিত্বের কথাও তুলে ধরেন তিনি। জাতিসংঘের অধিবেশন চালাকালিন সময়ে নারীদের এই সম্মনা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন বান কী মুনের সহধর্মীনি ও মাল্টার প্রেসিডেন্ট। তিনি বলেন, বিশ্ব ব্যবস্থায় নারীদের অংশগ্রহণ এখন অনেক শক্তিশালী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here