বুধবার থেকে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ মেঘনায়

1476195066

১১ অক্টোবর ২০১৬ (মুন্সিগঞ্জ নিউজ ডেস্ক) : মা ইলিশ রক্ষায় বুধবার ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন মেঘনা নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এসময়ে লক্ষ্মীপুরের ৩৭ হাজার ৩২৬ জন জেলের প্রত্যেককে ২০ কেজি করে ভিজিএফের চাল সহায়তা দেয়া হবে।

জেলা মৎস্য অফিস সূত্র জানায়, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় ইলিশের প্রজনন ক্ষেত্রে সব মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ। এ আইন অমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।
এ নিষিদ্ধ সময়ে জেলার রামগতি উপজেলায় ১৬ হাজার ২০৫ জন, কমলনগরে ১০ হাজার ২৭১ জন, রায়পুরে ৬ হাজার ৩৭জন ও সদর উপজেলার ৪ হাজার ৮১৩ জন নিবন্ধিত জেলেকে ২০ কেজি করে চাল দেয়া হবে।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্লাহ জানান, নিষেধাজ্ঞার সময়ে জেলেরা নদীতে সব ধরনের মাছ শিকার থেকে বিরত থাকবেন বলে তিনি আশা করছেন। এ সময়ে জেলেদের ২০ কেজি করে চাল দিয়ে সহায়তা করা হবে।
নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ শিকার করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে প্রশাসনের সংশ্লিষ্ট সকল বিভাগ প্রস্তুত রয়েছে।
নিষিদ্ধ সময়ে জেলার উপকূলীয় এলাকায় লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি, বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, বরফ আসতে না দেয়া, নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেয়া, মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মাঝে জেগে উঠা চরের মাছঘাটগুলো বন্ধ রাখা হবে। -বাসস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here