বিনামূল্যে সাইকেল চালানো শিখাচ্ছে মুন্সিগঞ্জ সাইক্লিস্টস

২২ মে ২০১৭ (মুন্সিগঞ্জ নিউজ ডটকম) : মুন্সিগঞ্জ সাইক্লিস্টসের উদ্যোগে বিনামূল্যে সাইকেল চালানো শিখানো হচ্ছে। ‘বিগেনার লেসনস’ নামে প্রত্যেক বৃহস্পতিবার সরকারি হরগঙ্গা কলেজের মাঠে এ কার্যক্রম চালাচ্ছে মুন্সিগঞ্জ সাইক্লিস্টস। ইতিমধ্যে ৬ জন তরুণ ও ৪ জন তরুণী সফলভাবে সাইকেল চালানো শিখেছে।

এ ব্যাপারে সংগঠনটির এডমিনরা জানান, আমাদের এলাকায় ব্যাপক পরিসরে সাইক্লিং শুরু করার প্রাথমিক পদক্ষেপ এটি।

মুন্সিগঞ্জ সাইক্লিস্টসের এডমিন আদনান ‘বিগেনার লেসনস’-সম্পর্কে মুন্সিগঞ্জ নিউজ ডটকম-কে বলেন, আমারা সাধারণত সাইকেল নিয়ে বিভিন্ন স্থানে ঘুরে বেড়াই। এতে অনেকেই আসতে আগ্রহী হয় কিন্তু সাইকেল চালাতে না পারায় তারা আসতে পারছেন না। এ থেকেই আমাদের ‘বিগেনার লেসনস’-এর আইডিয়াটা আসে। যদিও বিডিসাইক্লিস্টস অনেক আগে থেকেই ঢাকায় এ ধরনের ইভন্টে করে আসছে, তা আমাদের অনুপ্রেরণা জোগায়।

munshiganj-cyclsits-beginner-leson-3

মুন্সিগঞ্জ সাইক্লিস্টসের অপর এডমিন রাহাদ বলেন, আমরা বিনামূল্যে এই কাজটি করছি। সাইকেল চালানো শিখতে আগ্রহীরা মুন্সিগঞ্জ সাইক্লিস্টসের ফেসবুক গ্রুপ বা পেজ অথবা ((০১৮৫৬৪০০৭৯৭ (রাহাদ), ০১৬২৭৬৬০৬২৫ (সাদানান), ০১৯৬১৪৫০৫৭০ (আদনান)) এদের সাথে প্রত্যেক বৃহস্পতিবারের পূর্বে যোগাযোগ করে নিজের জন্য সাইকেল বুকিং করে রাখতে পারেন। এছাড়া আমাদের সকল আপডেট আমাদের ফেসবুক গ্রপে পাওয়া যায়।

সাইক্লিস্টস রাহাদ হাসান বলেন, সাইকেল একটি পরিবেশ বান্ধব যান। প্রতি বছর পৃথিবীর তাপমাত্রা বাড়ছে, গরম বাড়ছে। আর এর ফলে আমাদের মত দেশগুলোর লোকেরাই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে, পরিবেশ নষ্ট হচ্ছে। আমরা যদি নিয়মিত সাইক্লিং করি তাহলে, গাড়ির উপর চাপ কমবে, আমাদের চারপাশটা ভাল থাকবে। নিয়মিত সাইকেল চালালে পরিবেশের পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকে। হৃদরোগ, ক্যান্স্যার, ডায়াবেটিকসহ অনেক জটিল রোগের সম্ভাবনা অনেকাংশেই কমে যায় নিয়মিত সাইক্লিংয়ের ফলে।

munshiganj-cyclsits-beginner-leson-6

এছাড়া, আমরা যারা নিয়মিত সাইক্লিং করি তারা ঢাকা, নারায়ণগঞ্জে যাতায়াতের জন্য প্রথম পছন্দ হিসেবে সাইকেলকেই বেছে নেই। কারণ এতে স্বল্প সময়ে ঢাকার যে কোন প্রান্তে পৌঁছানো যায়।

munshiganj-cyclsits-beginner-leson-1

অপর এক সাইক্লিস্টস মুন্সিগঞ্জ নিউজকে জানান, আমাদের বর্তমান জীবনযাত্রায় সাইকেলের ভূমিকা সম্পর্কে বলেন যারা এখন নিয়মিত সাইক্লিং করে সাইকেল তাদের একটা অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আমার এক আত্বীয়ের জরুরী রক্ত প্রয়োজন হওয়ায় ফলে খুব সকালে ঢাকা যাওয়ার প্রয়োজন পরে। কিন্তু পরিবহন ধর্মঘট হওয়ায় যথা সময়ে যেতে পারছিলাম না। তখন সাইকেলে রওনা হই। মাত্র ১ ঘন্টা ৪৫ মিনিটে মুন্সিগঞ্জ থেকে ফার্মগেট পৌঁছে যাই। বর্তমান সময়ের প্রেক্ষাপটে গাড়ীতে গেলে অফিস ওয়ারে এই সময়ের মধ্যে পৌঁছা কখন কল্পনা করতে পারি না।

উল্লেখ্য যে, ২০১৪ সাল থেকে মুন্সিগঞ্জে কার্যক্রম চালিয়ে আসছে মুন্সিগঞ্জ সাইক্লিস্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here