জেলা প্রশাসন ও সনাকের যৌথ উদ্যোগে মুন্সিগঞ্জে দুইদিন ব্যাপী তথ্যমেলার উদ্বোধন

বৃস্পতিবার, ২৭ সেপ্টেম্বর ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ নিউজ ডটকম:

IMG_9640

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’১৮ উদযাপন এবং তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিতকরণ এবং তথ্য প্রত্যাশী ও তথ্য প্রদানকারীর মধ্যে সেতুবন্ধন সৃষ্টির লক্ষ্যে মুন্সিগঞ্জ জেলা প্রশাসন এবং সনাক-টিআইবি’র যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ২ দিনব্যাপী তথ্যমেলার উদ্বোধন করা হয়।

01

মুন্সিগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদ সকাল ১০:৩০টায় উক্ত মেলার উদ্ধোধন করে বলেন, তথ্য অধিকার আইনের সঠিক বাস্তবায়ন করা হলে দুর্নীতি ও অনিয়ম প্রতিরোধ করা সহজতর হবে। তিনি জানান বতর্মান সরকার দুর্নীতি প্রতিরোধে এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সেবা প্রাপ্তি সহজতর করার লক্ষ্যে তথ্য অধিকার আইনের যথাযথ বাস্তবায়নের উপর অনেক গুরুত্ব আরোপ করেছেন এবং সরকারের নির্দেশনা মোতাবেক তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নের লক্ষ্যে মুন্সিগঞ্জ জেলা প্রশাসন এবং সনাক-টিআইবি’র যৌথ উদ্যোগে এ তথ্যমেলার আয়োজন করা হয়েছে।

5

তিনি এই আইনের সফল বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি সাধারণ জনগণের পাশাপাশি আমাদের পরবর্তী প্রজন্ম অর্থাৎ ছাত্রছাত্রীদের মাঝে এব্যাপারে আরো প্রচারণা চালানোর জন্য সম্পৃক্ত সকলের প্রতি অনুরোধ জানান। উক্ত তথ্যমেলা উদ্বাধনী অনুষ্ঠানে সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান, জেলা শিক্ষা অফিসার মো: উইনুস ফারুকী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী, সনাক সভাপতি এ্যাড. মো. হুমায়ুন কবীর শাহীন, সহ-সভাপতি তানভীর হাসান, সদস্য খালেদা খানম, মো. ফজলুর রহমান, আলী আকবর মিলন, মো. শাহজাহান গাজী, জেলা-উপজেলা পর্যায়ের সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, স্বজন ও ইয়েস সদস্যসহ স্থানীয় ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

2

উদ্বোধনী পর্ব শেষে প্রধান অতিথি অন্যান্য অতিথিবৃন্দকে নিয়ে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির পাশাপশি সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করার লক্ষ্যে এ মেলায় ১৫টি সরকারি এবং ৪টি বেসরকারিসহ সর্বমোট ১৯টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

IMG_9615

মেলায় আগত দর্শনার্থীদেরকে তথ্য অধিকার আইনের আওতায় তথ্য প্রাপ্তির আবেদন, আপীল আবেদন এবং তথ্য না পেলে অভিযোগ দায়ের করার কৌশল সম্পর্কে সনাক এর ইয়ুথ এনগেজমেন্ট সাপোর্ট (ইয়েস) গ্রুপের প্রশিক্ষিত সদস্যবৃন্দ কর্তৃক হাতে কলমে শেখানোর ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া, সনাকের স্টলে প্রদর্শিত দুর্নীতিবিরোধী কার্টুন ও মুক্তিযুদ্ধের আলোকচিত্র দর্শক তথা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার সৃষ্টি করে।

তথ্যমেলায় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করার পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় স্থানীয় বিভিন্ন শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here