বিক্রমপুরের সন্তান পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত কিংবদন্তি ক্রিকেটার পঙ্কজ রায়

বৃহস্পতিবার, ৮ নভেম্বর ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

45630240_1369519996516997_2858170383230566400_nক্রিকেটার পঙ্কজ রায় বিক্রমপুরের তথা মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার ভাগ্যকুলের সাবেক রাজা ও জমিদার পরিবারে ১৯২৮ সালের ৩১মে ভারতীয় ক্রিকেটার পঙ্কজ রায়ের জন্ম। তার পিতার নাম ছিল বরুন রায়। পঙ্কজ রায়ের ছেলে প্রণব রায় ও ভ্রাতুস্পুত্র আম্বর রায়ও নামকরা ক্রিকেটার ছিলেন। ডান হাতি ও ওপেনিং ব্যাটসম্যান হিসেবে দেশের

হয়ে ৪৩ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

টেস্ট ম্যাচে পাঁচটি শতরানসহ (সর্বোচ্চ ১৭৩ রান) মোট ২৪৪২ রান করেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৩টি শতরানসহ ১১৮৬৪ রান করেছেন তিনি। ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টে ভারতের অধিনায়কত্ব করেন তিনি। ১৯৫৬ সালে নিউজিল্যান্ডের সাথে একটি টেস্ট ম্যাচে বিনু মানকর (ঠরহড়ড় গধহশধফ) এর সাথে জুটি বেঁধে তারা ৪১৩ রান সংগ্রহ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন যা ৫২ বছরেও কেউ ভাঙ্গতে পারেন নি। বাংলাদেশের চট্টগ্রামে বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকার একটি ম্যাচে এৎধবসব ঝসরঃয ও ঘবরষ গপশবহুরব ৪১৫ রান অর্থাৎ মাত্র ২ রান টপকে ২০০৮ সালে এ রেকর্ড ভাঙ্গা হয়েছিল।

aahar-bilas

১৯৭৫ সালে জাতীয় খেলায় অবদানের জন্য তিনি পদ্মশ্রী পুরস্কার পান। ৭২ বছর বয়সে কলকাতার কুমারটুলীর নিজ বাড়িতে ৪ ফেব্রুয়ারি ২০০১ সালে তিনি মারা যান। মৃত্যু পরবর্তী ক্রিকেটের কিংবদন্তিতুল্য তার বাড়ির সম্মুখে কলকাতার ৯ নং ওয়ার্ড কাউন্সিলর মিতালী সাহার উদ্যোগে পঙ্কজ রায়ের একটি আবক্ষ মূর্তি উন্মোচন করেন ক্রীড়া মন্ত্রী মদন মিত্র। এই সময় উপস্থিত ছিলেন মেয়র শোভন চট্টোপাধ্যায়।

পঙ্কজ রায়ের দু’ভাই যথাক্রমে নিমাই রায় ও গোবিন্দ রায় বাংলার প্রথম শ্রেণির ক্রিকেট খেলোয়ার ছিলেন। তারা স্থানীয় ক্লাব বা টিমে খেলতেন। একই পরিবারে ৫ জন ক্রিকেট খেলোয়ার থাকায় এ পরিবারটি “ক্রিকেট পরিবার” হিসেবে কুমারটুলিতে পরিচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here