ইতালির মিলানে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলায় নিহতদের স্মরণে স্মরণ সভা অনুষ্ঠিত

সব মানুষের সৃজন প্রয়াসী অনলাইন পোর্টাল:

মঙ্গলবার, ২রা জুলাই ২০১৯, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

জাকির হোসেন সুমন,  ব্যুরো চীফ ইউরোপ  :
received_419242278663063গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার তিন বছর আজ। ভয়াবহ ওই জঙ্গি হামলার তিন বছর উপলক্ষে শ্রদ্ধা ও ভালোবাসায় নিহতদের স্মরণ করা হয়েছে দেশ এবং বিদেশে।
ইতালির মিলানে আজ ১ লা জুলাই সোমবার মিলান কমুনের আয়োজনে কমুনের হলরুমে  ২০১৬ সালে পয়লা জুলাই রাজধানী ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায়( নয় জন ইতালিয়ান নাগরিক নিহত হয়)নিহতদের স্বরনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।সভায় উপস্হিত ছিলেন মিলানের উচ্চ পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা,রাজনৈতিক নেতৃবৃন্দ,সিনিয়র সাংবাদিক
বৃন্দ,নিহত স্বজন সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।বাংলাদেশের পক্ষ থেকে সমবেদনা প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল মিলান এর কনসাল জেনারেল ইকবাল আহমেদ।
এদিকে বাংলাদেশে আজ সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গুলশানের সাবেক হলি আর্টিজান বেকারি ভবনে এ শ্রদ্ধানুষ্ঠানের আয়োজন করা হয়।
এরই মধ্যে নিহতদের উদ্দেশে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ।
শ্রদ্ধা নিবেদন শেষে র‍্যাব মহাপরিচালক বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। জঙ্গি মোকাবিলায় দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। বিশ্বব্যাপী জঙ্গিবাদ নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত সবাইকেই সতর্ক থাকতে হবে বলে জানান তিনি।
এর আগে জাপান, ইতালিসহ বিভিন্ন দেশের দূতবাসের পক্ষ থেকে নিহতদের উদ্দেশে শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দের পক্ষ থেকেও নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করা হয়।
উলেক্ষ যে ২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর কূটনীতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। নিহত হন দুই পুলিশ কর্মকর্তাও।
দীর্ঘ তদন্ত শেষে গত বছরের ২৩ জুলাই আটজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। পরে আটজনের মধ্যে দুই পলাতক আসামি শহিদুল ইসলাম ও মামুনুর রশিদকে গ্রেপ্তার করে র‍্যাব। বতর্মানে আটজনই কারাগারে।
আদালত ওই মামলার চার্জশিট আমলে নেওয়ার পর থেকে এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ ৬০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আরো কিছু গুরুত্বপূর্ণ সাক্ষীকে দ্রুত সময়ের মধ্যে আদালতে হাজির করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here