আগামীকাল আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩২ তম মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা

সব মানুষের সৃজন প্রয়াসী অনলাইন পোর্টাল:

শুক্রবার, ৫ জুলাই ২০১৯, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

20525451_1426427024106101_6148304395273762016_nগত ৪ জুলাই অবিভক্ত বঙ্গীয় আইন পরিষদ, প্রাদেশিক ও জাতীয় পরিষদের প্রাক্তন সদস্য প্রখ্যাত রাজনীতিবিদ, সমাজসেবক ও সাহিত্যসেবী আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩২ তম মৃত্যু বার্ষিকী ছিলো।

এ উপলক্ষে মুন্সীগঞ্জে আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদ, স্মৃতি পাঠাগার ও তার প্রতিষ্ঠিত কে, কে, গভঃ ইনস্টিটিউশন বিস্তারিত কর্মসূচী হাতে নিয়েছে। এই দিন মরহুমের মাজার জেয়ারত, কোরআনখানি, মিলাদ মাহফিল, পারিবারিকভাবে দুস্থ ও দরিদ্র মানুষের মধ্যে নগদ অর্থ বিতরন করা হবে।
এছাড়া ৬ জুলাই (শনিবার) মুন্সীগঞ্জ কে,কে, গভঃ ইনস্টিটিউশন মিলনায়তনে স্মরণসভা, মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মহফিল এবং মুন্সীগঞ্জের মাধ্যমিক বিদ্যালয়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

মরহুম আব্দুল হাকিম বিক্রমপুরী শেরে বাংলা একে ফজলুল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৩৬ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত দীর্ঘ ২৯ বৎসর অবিভক্ত বঙ্গীয় আইন পরিষদ, পূর্ব পাকিস্থান আইনসভা এবং পাকিস্থান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি মুন্সিগঞ্জে বহু শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও পাঠাগার প্রতিষ্ঠা করেন । এছাড়া তিনি তৎকালীন সওগাত, মানসী, মোহাম্মদী, প্রবাসী, সাম্যবাদী ও সোলতান প্রভৃতি পত্রিকার সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। গ্রামের কথা নামে মুন্সিগঞ্জ থেকে প্রকাশিত একটি পাক্ষিক পত্রিকা তিনি সম্পাদনা করতেন। চীনে ইসলাম, সাহিত্য কথা, পানের বোরজ, হরগঁঙ্গা কলেজের ইতিহাস ও প্রসঙ্গ কথা প্রভৃতি তাঁর উল্লেখযোগ্য সাহিত্যকর্ম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here