সাংবাদিক উজ্জ্বলের ৫০ তম জন্ম দিন আগামী ২০ আগস্ট

১৯ আগস্ট ২০১৯, সোমবার, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

সুপ্রিয়া সুর্বণা

download

পঞ্চাশে পা দিচ্ছেন ইতিহাস ও প্রত্ন গবেষক গোলাম আশরাফ খান উজ্জ্বল। ১৯৭০ সালের ২০ আগষ্ট তিনি মুন্সিগঞ্জ সদর উপজেলার মহাকালী ইউনিয়নের কেওয়ার গ্রামে জন্ম গ্রহণ করেন।

পিতা আলহাজ আবুল হাসেম খান আর মায়ের নাম খাদিজা বেগম। কিন্তু তার প্রত্যেক সার্টিফিকেট ও জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ ৩১ ডিসেম্বর ১৯৭৩ লেখা রয়েছে।

প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক সার্টিফিকেটের তারিখ ও সাল নির্ণয় করে দিয়ে ছিলেন চাকুরীর সুবিধার জন্য।

চাকুরী করা হয়নি গোলাম আশরাফ খান উজ্জ¦লের। হলেন সাংবাদিক। প্রথম পর্যায়ে দৈনিক দিনকালের স্থানীয় রিপোর্টার হিসেবে। এখানে ১৯৯২-২০০৭ পর্যন্ত কাজ করেন।

এরপর ফ্রিলেন্স সাংবাদিক হিসেবে বিভিন্ন পত্রিকায় লেখালেখি করেন। লেখালেখির জগতে প্রবেশ ১৯৮৬ সালে।

suruj-member-15-augদৈনিক ইত্তেফাকে কবিতা প্রকাশের মধ্য দিয়ে। গোলাম আশরাফ খান উজ্জ¦ল একাধারে ইত্তেফাক, ইনকিলাব, সংবাদ, যুগান্তর,সমকাল, আমাদের সময়, নয়াদিগন্ত, সময়ের আলো, আলোকিত বাংলাদেশ, ভোরের পাতা,

সাপ্তাহিক রোব্বার, মাসিক শিশু পত্রিকায় গল্প, প্রবন্ধ, কবিতা,ইতিহাস ঐতিহ্য নিয়ে নিয়মিত লিখে থাকেন।

কোলকাতার পত্রিকা যুগশঙ্খ, পরমা, আজকের সম্পূর্ণা পত্রিকা গুলোতেও নিয়মিত লিখে থাকেন।

গোলাম আশরাফ খান উজ্জ¦ল ইতিহাস ও প্রতœ নিয়ে কাজ করার জন্য ২০০৭-২০১০ চার বছর দেশের প্রত্যন্ত অঞ্চল ঘুরে বেড়িয়েছেন।

আটাশ বছরের অভিজ্ঞতা নিয়ে প্রথম প্রকাশ করলেন ইতিহাস ঐতিহ্যে বিক্রমপুর একুশে বই মেলা (২০১৫) সৃজনী প্রকাশনা হাত।

দ্বিতীয় গ্রন্থটি প্রকাশিত হলো সিদ্দিকীয়া পাবলিকেশন্স হতে (২০১৮ ) দুর্গ নগরী মুন্সিগঞ্জ। তার তৃতীয় গ্রন্থটি প্রকাশিত হয় (২০১৯) সাত ভাই চম্পা প্রকাশনী,ঢাকা হতে গন্থটির নাম আমাদের ইতিহাস ও প্রতœ গোলাম আশরাফ খান উজ্জ¦লের ইতিহাস কবিতার মতো হয়ে যায়।

Komol-15-augইট কাঠ লোহাকে তিনি চমৎকার ভাবে সাজিয়ে দেন পাঠকের সামনে। তার লেখা বই গুলো বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ক্রয় করেছে। এছারা বেসরকারি প্রতিষ্ঠানও তার প্রকাশিত গ্রন্থ ক্রয় করছে।

গোলাম আশরাফ খান উজ্জ¦ল এ সময়ে দেশের অন্যতম প্রতœ গবেষক তিনিই প্রথম নাটেশ্বরকে নিয়ে কাজ করেন। তিনি মুন্সিগঞ্জের ইতিহাসকে নতুন ভাবে উপস্থাপন করেছেন।

মুন্সিগঞ্জের পঞ্চতীর্থ স্থানঘাট, মুন্সিগঞ্জে মুসলমানদের আগমন, ভাষা আন্দলন, মুন্সিগঞ্জের দাঙ্গা,মুক্তিযুদ্ধও বদ্ধভূমি নিয়ে কাজ করেছেন। বাংলা সংবাদ পত্রের ২০০ বছর ,বাংলাদেশের মফস্বল সংবাদ পত্রের সুখদুখ,বাংলাদেশে মসজিদ নির্মাণে নারী। বাংলাদেশের প্রথম মসজিদ, বিশ্বসাহিত্যে মা, মুন্সিগঞ্জে শরৎচন্দ্র, মালখানগরে মহাত্মাগান্ধী তার বিশেষ প্রবন্ধ।

গোলাম আশরাফ খান উজ্জ¦ল বড়দের সাথে সাথে ছোটদের জন্য গল্প ও ছড়া লিখে থাকেন। ফুল বাগিচা, শরৎ, বৈশাখ, গ্রীষ্মকাল, ডালিম কুমারের ছড়া, সুন্দরবন, আমাদের গ্রাম, আমার মা, আমার মেয়েসহ ৫০ টির উপর ছড়া রচনা করেছেন।

তিনি বাংলাদেশের খ্যাতিমান শিশুসাহিত্যিকদের সাক্ষাতকার নিয়ে একটি গ্রন্থ রচনার কাজ হাত দিয়েছেন। তিনি ১৯৯৩ সালে প্রগতী সংঘ, ২০০১ সালে মুন্সিগঞ্জ মানবাধিকার সম্মাননা,

২০০৩ সালে সত্যপ্রকাশ পত্রিকা সম্মাননা ও ২০১৫ সালে মুন্সিগঞ্জ মৃত্তিকা সাহিত্য সম্মাননা অর্জন করেন। ইতিহাস ও প্রতœ গবেষক গোলাম আশরাফ খান উজ্জ¦লের ৫০ তম জন্ম দিনে তার প্রতি অনেক অনেক শুভেচ্ছা রইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here