মুন্সিগঞ্জে প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা

২৫ আগস্ট ২০১৯, রোববার, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

Photograph-2শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিবেন মুন্সীগঞ্জ সদর উপজেলা এর শিক্ষা অফিসার মোছা. নাছিমা খানম।

উপজেলা শিক্ষা অফিস, মুন্সিগঞ্জ সদর ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি(সনাক), মুন্সিগঞ্জ – এর আয়োজনে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২৫ আগস্ট ২০১৯ রবিবার সকাল ১১.০০ ঘটিকায় মুন্সিগঞ্জ সদর উপজেলা শিক্ষা অফিসে আয়োজিত মতবিনিময় সভায় এ উদ্যোগের কথা জানান তিনি।

সনাক সদস্য ও সনাক এর শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবয়ক মোঃ ফজলুর রহমান এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ সদর এর উপজেলা শিক্ষা অফিসার মোছা. নাছিমা খানম। সভায় স্থানীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সনাক এর কার্যক্রম ও অগ্রগতি আলোচনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ আবু তাহের। পরে উপজেলা শিক্ষা অফিসার মোছা. নাছিমা খানম সনাক,

মুন্সিগঞ্জ ও উপজেলা শিক্ষা অফিস কর্তৃক গৃহীত প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানোন্নয়নে গৃহীত শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের কথা জানান।

তিনি বলেন, ইতোমধ্যেই শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার অনেক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। বাকী কর্মসূচির মধ্যে যেমন, এসএমসি সক্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে তাদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ে ওরিয়েন্টেশনের আয়োজন করা, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিযোগ নিষ্পতি কমিটি গঠন,অভিযোগ গ্রহণের জন্য রেজিস্টার খোলা,

শুদ্ধাচার ব্যবস্থাপনার ক্ষেত্রে অনুকরণীয় দৃষ্টান্তসমূহ বিস্তৃতকরণ এবং তথ্য অধিকার আইন ২০০৯ অনুসারে বিদ্যালয়ে তথ্য প্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার তথ্য প্রকাশ করা উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি দেন। সহকারি উপজেলা শিক্ষা অফিসার সানজিদা আক্তার উল্লেখ করেন সনাক এর কার্যক্রম এর ফলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বেশ কিছু সফলতা অর্জিত হয়েছে।

যেমন মা/ অভিবাবক সমাবেশে মায়েদের সক্রিয় অংশগ্রহণ বৃদ্ধি, ১১৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরাম গঠন, ১১৫টি বিদ্যালয়র বিদ্যালয়ের বিভিন্ন তথ্য প্রদানের জন্য কর্মকর্তা নির্ধারিত হয়েছে,পরীক্ষার ফি আদায়ে নোটিশ প্রদান, শিক্ষা সেবা বিষয়ক তথ্য উন্মুক্তকরণ,অভিযোগ বাক্স স্থাপন ইত্যাদি। সনাক সদস্য আবু সাত্তার মুন্সী হাজী সুবেদার আলী সওদাগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামো নির্মানের প্রতিবন্ধকতা হিসাবে বিদ্যালয়ের জমি সংক্রান্ত জটিলতার বিষয়টি

সভায় উপস্থাপন করলে উপজেলা শিক্ষা অফিসার জটিলতা নিরসনের জন্য স্থানীয় সুধীবৃন্দকে সম্পৃক্ত করে সনাকে এ বিষয়ে কাজ করার পরামর্শ দেন। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার শিরিন আক্তার,মোহাম্মদ আবুল হোসেন, কাজল কর, মুন্সিগঞ্জ এর কর্মরত টিআইবি’র কর্মীবৃন্দ ও ইয়েস দলনেতা শাহারিয়ার আহমেদ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here