মুন্সিগঞ্জের পাথরঘাটা মোগল মসজিদ

৬ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

গোলাম আশরাফ খান উজ্জ্বল:

70197552_2544759305807819_4253033696338116608_nদিল্লির সম্রাট আওরঙ্গজেব । যাকে সবাই বাদশাহ আলমগীর হিসেবে চিনেন। তিনি বাংলাদেশের বিভিন্ন জেলায় বিভিন্ন সময় মসজিদ, পাকাপুল,দুর্গ নির্মাণ করেছে। এসব ইমারত গুলোর মধ্যে মুন্সীগঞ্জ জেলার পাথরঘাটা মসজিদ একটি। মুন্সীগঞ্জের সিরাজদিখান উপ জেলার পাথরঘাটা একটি জনবহুল ও ব্যস্ত্রতম গ্রাম।রাজধানী ঢাকার খুব কাছে সিরাজদিখানের পাথরঘাটা গ্রামটি।

বর্তমান ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে কুচিয়া মোড়া এলাকার খুব নিকটে পাথরঘাটা মসজিদটি। মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার পাথরঘাটা মসজিদের নির্মাতা বাদশাহ আওরঙ্গজেবের সভাসদ বা মন্ত্রী আনোয়ার । মসজিদটির নির্মান কাল ১১০২ হিজরি সন।পাথরঘাটা মোগল মসজিদটি উত্তর-দক্ষিণে ৩৪ ফুট। পূর্বে-পশ্চিমে ২০ ফুট। ছাদে মোগল ডিজাইনে ৩ টি গম্বুজ রয়েছে।

হিজরি সনের হিসেবে পাথরঘাটা মসজিদের বয়স ৩শ ৩৯ বছর (১৪৪১-১১০২ হিঃ) খ্রিস্টিয় হিসেবে ১৬৮০ সাল হবে। মসজিদে প্রবেশের জন্য পূর্ব দেয়ালে ৩ টি দরজা রয়েছে। মোগল আমল থেকেই ওযাকফ জমি লাখেরাজ। মোগল শাসক সে সময় মসজিদের ব্যয় নিবাহের জন্য ১২ টাকা ২ আনা নির্ধারণ করেন। বার বার সংস্কারের জন্য সেই সময়ের কারুকাজ এখন আর নেই। শুধু কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মুন্সীগঞ্জের পাথরঘাটার মোগল মসজিদটি।

সহযোগী গ্রন্থ:
১/ ইতিহাস ঐতিহ্যে বিক্রমপুর: গোলাম আশরাফ খান উজ্জ্বল
২/ তাওয়ারিখে ঢাকা: মুনশী রহমান আলী তায়েশ
৩/ ঢাকার ইতিহাস: যতীন্দ্র মোহন রায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here