বিএমডিএর নয় কর্মকর্তার বিরুদ্ধে জারি হওয়া স্ট্যান্ড রিলিজ আদেশ করলেন মন্ত্রী

৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) প্রকৌশলী পর্যায়ের নয় কর্মকর্তার বিরুদ্ধে জারি হওয়া স্ট্যান্ড রিলিজের আদেশ স্থগিত করেছেন, কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি নিজে বিষয়টির সঙ্গে সম্পৃক্ত হয়ে এই স্থগিত আদেশ দিয়েছেন বলে জানা গেছে।

এদিকে সুনির্দিষ্ট কয়েকটি অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রতিষ্ঠানটির রাজশাহীতে অবস্থিত প্রধান কার্যালয়ে বৃহস্পতিবার অভিযান চালায় (দুদক)। সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এই অভিযানে বিএমডিএ কর্তৃপক্ষের সাত কোটি টাকা অনিয়ম ধরা পড়ে।

প্রতিষ্ঠানটির অনিয়ম তুলে ধরে ওই দিন দুদকের রাজশাহী জেলার সহকারী পরিচালক ও সেই অভিযান পরিচালক আলমগীর হোসেন গণমাধ্যমে বক্তব্য দেন।

বিএমডিএর প্রধান কার্যালয়ের এক্সিকিউটিভ ডাইরেক্টর (ইনচার্জ) আব্দুর রশিদ জানান, দুদক গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত বিএমডিএর প্রধান কার্যালয়ে তদন্ত করেন। এরপর প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর আদেশে নয়জন প্রকৌশলী পর্যায়ের কর্মকর্তাকে বিএমডিএর বিভিন্ন কার্যালয়ে বদলি করা হয়। এর মধ্যে গত শুক্র ও শনিবার অফিস ছুটি ছিল। তবে গত রবিবার অফিস খোলার পর কৃষি মন্ত্রী এই আদেশ স্থগিত করতে বলেন।

বিএমডিএর চেয়ারম্যানের দেওয়া স্ট্যান্ড রিলিজ আদেশের পর মন্ত্রীর স্থগিত আদেশ পাওয়া ওই নয় কর্মকর্তারা হলেন- বিএমডিএর প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. আবুল কাশেম, নির্বাহী প্রকৌশলী এটিএম মাহাফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ, নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) তরিকুল ইসলাম, ঠাকুরগাঁও

সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, জয়পুরহাট রিজিয়নের নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক, রাজশাহীর পবা জোনের উপসহকারী প্রকৌশলী রাহাত পারভেজ ও দুর্গাপুর জোনের উপসহকারী প্রকৌশলী মোঃ শামসুল আলম। প্রতিষ্ঠানটির যে সকল প্রজেক্টে দুদক অনিয়ম পেয়েছে সেই সকল প্রজেক্টের সঙ্গে এই প্রকৌশলীরা জড়িত ছিলেন।

স্ট্যান্ড রিলিজ স্থগিত আদেশের বিষয়ে আব্দুর রশিদ জানান, আসলে এই নয় কর্মকর্তাকে বিএমডিএর অন্যান্য কার্যালয়ে বদলি করা হচ্ছিল। এর সঙ্গে দুদকের তদন্তের বা দুর্নীতির কোনো সম্পৃক্ততা নেই। এটি নিয়ম মাফিক একটি প্রক্রিয়া। মন্ত্রী মহোদয় নিজে তাদের স্ট্যান্ড রিলিজ স্থগিত করেছেন। বিষয়টি তিনিই ভালো বলতে পারবেন।

এ দিকে স্ট্যান্ড রিলিজ হতে চলা প্রতিষ্ঠানটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী সামসুল হোদা গত রবিবার সন্ধ্যায় বলেন, তিনি জানতে পেরেছেন তাকেসহ যে নয়জনকে স্ট্যান্ড রিলিজ অর্ডার দেওয়া হয়েছিল, তা মন্ত্রীর আদেশে স্থগিত করা হয়েছে। তবে এ সংক্রান্ত কোনো কাগজ তিনি হাতে পাননি।

এ বিষয়ে কথা বলতে বিএমডিএর চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর মুঠোফোনে ফোন দেওয়া হলে ফোন রিসিভ করেননি তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here