পদ্মা সেতু এখন দৃশ্যমান তিন হাজার ছয়শত মিটার

rajot rekha 3তাজুল ইসলাম রাকীব: পদ্মা সেতুতে বসেছে ২৪তম স্প্যান। গতকাল মঙ্গলবার দুপুরে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে এ স্প্যানটি। এরই মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর তিন হাজার ৬০০ মিটার।

২৩তম স্প্যান বসানোর নয় দিনের মাথায় ২৪তম স্প্যানটি বসানো হলো। পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী হুমায়ূন কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড

থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৪তম স্প্যানটি বহন করে জাজিরা প্রান্তে আনা হয়। বেলা ১১টার দিকে ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানোর কাজ শুরু করা হয়। দুপুরে শরীয়তপুরের

জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর বসানো হয় ২৪তম স্প্যানটি। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৩ হাজার ৬০০ মিটার।

প্রকৌশলী হুমায়ূন কবির আরও জানান, এভাবে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের মধ্যে ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতুর নির্মাণের কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here