অনু ইসলামের জন্মদিন

আজ সাম্প্রতিক সময়ের অন্যতম তরুণ কবি ও প্রাবন্ধিক অনু ইসলামের আজ ৩৫ তম জন্মদিন। ১৯৮৫ খ্রিস্টাব্দের ২৫ এপ্রিল এই দিনে মুন্সীগঞ্জ জেলার সদর থানার নয়াগাঁও গ্রামে এক সাহিত্য-সংস্কৃতিবান্ধব পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। কবিতা ও প্রবন্ধের পাশাপাশি তিনি ছোটগল্পও লিখছেন।

অনু ইসলাম একজন দক্ষ সাহিত্য সংগঠক হিসেবেও নিজেকে গড়ে তুলছেন। এ পর্যন্ত অনু ইসলামের তিনটি মৌলিক কবিতাগ্রন্থ, একটি প্রবন্ধ ও একটি সম্পাদনাগ্রন্থ প্রকাশিত হয়েছে। তার সর্বশেষ কবিতাগ্রন্থ ধানরঙের ঘ্রাণ প্রকাশিত হয় ২০১৯ সালে।

তার অন্যান্য কবিতাগ্রন্থের মধ্যে রয়েছে জল কেটে যায় হাত স্পর্শে এবং রজতমুদ্রা। প্রবন্ধগ্রন্থ রয়েছে কবিতায় রাষ্ট্রচিন্তা ও অন্যান্য প্রবন্ধ। সম্পাদনা গ্রন্থ রয়েছে সম্মিলন। অনু ইসলাম সাহিত্য-শিল্প-সংস্কৃতিবিষয়ক পত্রিকা ‘পটভূমি’র সহযোগী সম্পাদক এবং কবি পরিষদ,

মুন্সীগঞ্জ এর অন্যতম প্রতিষ্ঠাতা ও কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। উল্লেখ্য পুরস্কার ও সম্মাননার মধ্যে রয়েছে চাঁদপুর কর্তৃক ৭ম ইলিশ উৎসব পুরস্কার ২০১৫, অগ্নিবীণা সাহিত্য সম্মাননা ২০১৬, বিক্রমপুর কালচারাল মিডিয়া সম্মাননা ২০১৭, নবাব সিরাজ-উদ-দৌলা স্বর্ণপদক ২০১৯ এবং চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক ২০১৯।

অনু ইসলাম দুই-বাংলার জাতীয় দৈনিক পত্রিকা, অন লাইন পোর্টাল ও বিভিন্ন লিটলম্যাগ গুলোতে নিয়মিত লিখে চলেছেন। কবি’র জন্মদিনে দৈনিক রজতরেখা পরিবারের পক্ষ থেকে কবিকে নিরন্তর শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here