অবশেষে রামেক হাসপাতালে নমুনা পরীক্ষা শুরু

Rmc-09.08.2020নিজস্ব প্রতিবেদক (রাজশাহী-রাব্বানী):

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) পাঁচ দিন বন্ধ থাকার পর আবারও পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।
গত শনিবার দিবাগত রাত ২টার দিকে ল্যাবটিতে ৯৪ জনের নমুনার রিপোর্ট হয়েছে।

এতে ১৮টি নমুনা করোনা পজিটিভ পাওয়া গেছে। বাকিগুলো নেগেটিভ। এ তথ্য জানিয়েছেন রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে ১০ জন রামেক হাসপাতালের রোগী ও চিকিৎসক। এছাড়া ৩জন পুলিশ সদস্য, দুইজন র‌্যাব সদস্য, নগরীর দুই এলাকার ২জন এবং জেলার দুর্গাপুর উপজেলার দুইজনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

ল্যাবটিতে গত এক সপ্তাহ ধরে নমুনা পরীক্ষা ঠিকমতো হচ্ছিল না। সর্বশেষ ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের রিপোর্ট হয়েছিল। এর আগে গত ৩১ জুলাই পিসিআর মেশিনের ত্রুটির কারণে ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্টই আসে করোনা পজিটিভ। পিসিআর মেশিনে ত্রুটির কারণে এমনটি হয়েছে ধরে নিয়ে সে ফলাফল আর ঘোষণা করা হয়নি। এরপর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারও ত্রুটি দেখা দেয় মেশিনে। এরপর থেকে মেশিনের ত্রুটি সারানোর কাজ চলছিল।

protiniyoto logoহাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। মেশিনটি ঠিকমতো কাজ করছিল কি না বার বার নমুনা পরীক্ষা করে তা দেখা হচ্ছিল। অবশেষে ত্রুটি সারানো গেছে। রামেক হাসপাতালের ল্যাবে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। রাজশাহী মেডিকেল কলেজের

ভাইরোলজি বিভাগের ল্যাবেও ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়। হাসপাতালে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ার পর শুধু কলেজে নমুনা পরীক্ষা করা হচ্ছিল। পাঁচ দিন পর
হাসপাতালের ল্যাবও নমুনা পরীক্ষা শুরু হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here