দক্ষিণ কোর্টগাঁও সূন্নী মসজিদ

দক্ষিন কোর্টগাও সুন্নি মসজিদগোলাম আশরাফ খান উজ্জ্বল

মুন্সীগঞ্জ পুরাতন কাচারীঘাট থেকে যে সড়কটি মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের কোর্ট কাচারী দিকে চলে গেছে। সে সড়কের পশ্চিম পাশে রয়েছে, মুন্সীগঞ্জ সদর ভূমি অফিসের ঠিক দক্ষিণ পাশে ঘেষা দক্ষিণ কোর্টগাও সূন্নী মসজিদটি।

এ মসজিদের নির্মাণ কাল হচ্ছে ১৯৭২ খ্রিষ্টাব্দের দিকে। দক্ষিণ কোর্টগাঁও গ্রামের স্থানীয় বাসিন্ধা গনজর আলী মাদবর, আব্দুল আলী দেওয়ান, মোঃ সাধু শেখ, আঃ কাদির দেওয়ান ও নূরুল ইসলাম দেওয়ানসহ এলাকাবাসী এ মসজিদটি নির্মাণ করেন ঐ সময়ের দিকে। ২০১১ সালে এ মসজিদটি সংস্কার করা হয়। মসজিদটির বর্তমানে দ্বিতল পাকা ইমরাত।

মসজিদটির আয়তকার। এর আয়তন ৫৩দ্ধ৫২ ফুট। সিড়ি দিয়ে দোতলা উঠতে হয়। মসজিদের উত্তর-পূর্বে প্রান্তে অজুর ব্যাবস্থা রয়েছে। রয়েছে টয়লেট ও। মসজিদটি একটি ৩ফুট উচু প্লাটফর্মের উপর সংস্থাপিত। মসজিদের পশ্চিম দেয়ালে একটি মেহরাব রয়েছে। দক্ষিন কোর্টগাও মসজিদের মূল প্রবেশ পথটি একটি সুউচ্চ ৪ কোনাকার ৪টি পিলারের গাথুনিতে সমৃদ।

এটির ছাদে একটি অর্ধচন্দ্রতপ গম্বুজ। গম্বুজের দু পাশে দুটি সরু মিনার রয়েছে। মসজিদটি পতাকা ভাস্কর্যের পূর্বপ্রান্তে অতি মনোরম পরিবেশে স্থাপিত। এ মসজিদের তথ্য প্রদান করেন পরিচালনা কমিটির সেক্রেটারি মোঃ খায়রুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here