একজন সফল নারী উদ্যোক্তা রুনার গল্প!

5নিজস্ব প্রতিবেদক: একজন উদ্যোক্তাকে উদ্যোক্তা হিসেবে দেখা উচিৎ, নারী উদ্যোক্তা হিসেবে নয়। কিন্তু এই মুহূর্তে আমাদের দেশে নারী তথা নারী উদ্যোক্তা ও নারী পেশাজীবীরা পুরুষদের মতো নির্বিঘ্নে কাজ করার সুযোগ পান না।

এটা সমাজের সমস্যা হোক, দেশের সমস্যা হোক, এটা একটা সমস্যা। নারীরা এমন কিছু সমস্যা মোকাবিলা করেন যেটা একই সমাজের একজন পুরুষকে মোকাবেলা করতে হয় না।

তেমন একজন নারী উদ্যোক্তার গল্প এটি। তিনি হলেন একজন সংগ্রামী সফল নারী উদ্যোক্তা। বিউটি বুক বাই স্বর্ণা লেডিস কসমেটিক্স এর স্বত্ত্বাধিকারি রুনা বেগম। তিনি অনেকের কাছে অপরিচিত হলেও তার ব্যাপক পরিচিতি আছে সমাজের তরুনী ও নারীদের মাঝে। সফল নারী উদ্যোক্তা রুনা বেগম জানিয়েছেন, এই সফলতার পেছনে রয়েছে শ্রম ও আনন্দ সুখের অনেক কাব্য।

সফল নারী উদ্যোক্তা রুনা মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন। সেখানেই তার বেড়ে ওঠা এবং মাধ্যমিক পর্যন্ত মুন্সীগঞ্জের মাটিতে কাটিয়ে দেন। নিজস্ব আগ্রহ ও অভিজ্ঞতা ব্যবহার করে একটু একটু করে গড়ে তুলেছেন ক্রেতাবলয়, অর্জন করেছেন আস্থা। শুরুটা স্বাভাবিকভাবেই মসৃণ না হলেও দীর্ঘ ৮ বছর ঢাকার জুরাইনের একটি মার্কেটে অন্যের প্রতিষ্টানে চাকরি করেছেন।

মুন্সীগঞ্জ শহরের বঙ্গবন্ধু শেখ মুজিব সড়কের বন্ধন টাওয়ারে বিউটি বুক বাই স্বর্ণা লেডিস কসমেটিক্স এর স্বত্ত্বাধিকারি রুনা বেগমের সবচেয়ে গর্বের বিষয় হলো, অন্যের প্রতিষ্ঠানে চাকরী করে জমানো টাকায় নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একটি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা। সফল উদ্যোক্তা হওয়ার পেছনে সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন তাঁর বন্ধুরা।

সব সময় তারা তাঁর পাশে থেকে সাহস জুগিয়েছেন। তাদের সহযোগিতায় আজ তিনি এই জায়গায় আসতে পেরেছেন। রুনা বেগম জানায়, একজন সফল নারী উদ্যোক্তা হলে আপনাকে অবশ্যই ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নেমে পড়তে হবে। প্রতিবন্ধকতা থাকবেই, তবে ইচ্ছা থাকলে তা ওভারকাম করা সম্ভব। আমি একা বড় হতে চাই না;

আশপাশের নারীদেরও সফল দেখতে চাই। জীবনে অনেক পেয়েছি এবার কিছু দিতে চাই আমি সমাজের অবহেলিত মানুষ বিশেষ করে নারীরা যারা আমাদের সমাজে অনেক ক্ষেত্রে অসহায় তাদেরকে নিয়ে কাজ করতে চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here