শ্রীনগরে জমে উঠেছে চাইয়ের ব্যবসা

4মোহাম্মদ সেলিম: শ্রীনগর বাজারে জমে উঠেছে মাছ ধরার জন্য চাইয়ের ব্যবসা। এ ধরণের কুটির শিল্পের ব্যবসা নিয়ে শ্রীনগরে একাধিক ব্যবসা প্রতিষ্টান গড়ে উঠেছে। এ মুহূর্তে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে মাছ ধরার জন্য চাই। এ জনপদে বন্যার পানি নেমে যাওয়ার কারণে এখানকার নিচু এলাকায় মাছ শিকারী এ বাজার থেকে প্রতিদিনই কিছু কিছু চাই কিনে যাচ্ছে।

তবে সবচেয়ে আড়িয়ল বিলের মানুষ এখান থেকে চাই কিনছে বেশি। শ্রীনগর উপজেলার দক্ষিণ পশ্চিম অংশ পদ্মা নদী দিয়ে ঘেরা। বর্ষা কিংবা বন্যার সময়ে এখানে সহজেই পানি চলে আসে লোকালয়ে। এছাড়া এলাকাটি অনেকটাই নিচু। এখানকার বসতি গড়ে উঠেছে অনেকটাই টিলার মতো। তাই বর্ষার সময়ে এর আশপাশের জমিতে ও ডোবা নালায় পানিতে ভরে যায়।

আর এখান সবচেয়ে বড় বিল হচ্ছে আড়িয়ল বিল। এখানে বর্ষার সময়ে পানি সাথে প্রচুর পরিমাণ মাছ প্রবেশ করে থাকে। এসব নানা কারণে এখানে মাছ ধরার জন্য চাইয়ের ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে। প্রতিদিন বাজারের একেকটি দোকান থেকে ১০ থেকে ১৫টি করে চাই বিক্রি হচ্ছে। এখানকার ব্যবসায়িরা এই প্রতিদিনই ঝাড়মোছ পরিস্কার করে রাখেন ক্রেতাদের আকর্ষনের জন্য।

২০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে এখানে নানা সাইজের চাই পাওয়া যাচ্ছে। ক্রেতারা তাদের পচ্ছন্দ মতো চাই এখান থেকে কিনে নিয়ে যাচ্ছে। এসব কারণে বাজারে নানা রকমের ছোট মাছ ভরে উঠছে প্রতিদিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here