গজারিয়ায় ভবেরচরে খাল খননে সর্বাধিক গ্রামের নারী-পুরুষ আনন্দিত

20210408_180315গজারিয়া উপজেলায় ভবেরচর ইউনিয়নে একাধিক স্থানে খাল খনন প্রকল্প বাস্তবায়নে ইউনিয়নের সর্বাধিক গ্রামের নারী পুরুষ আনন্দিত ।

শনিবার ১০ এপ্রিল ইউনিয়নের একাধিক খাল খনন প্রকল্প পরিদর্শনে জানা যায় ,গজারিয়া উপজেলায় ৪নং ভবেরচর ইউনিয়নের শ্রীনগ, আলিপুরা , পৈকারপাড় ,ভবেরচর ,চরপাথালিয়া ,

কালিতলা, লক্ষীপুরা ,কাউনিয়া কান্দি ,নয়াকান্দি সহ ইউনিয়নের সকল নারী-পুরুষের স্বপ্ন ছিল খাল খনন । জাইকা প্রকল্পের অর্থায়নে ভবেরচর চরপাথালিয়া পানি উন্নয়ন সমবায় সমিতি ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে শ্রীনগর গ্রামের গা গেসে দীর্ঘ এক কিলোমিটার খাল খনন প্রকল্প বাস্তবায়ন, আলিপুরা প্রধান বাড়ী হতে পৈকারপাড় গ্রাম সংলগ্ন, নয় কান্দি ভবেরচর বাগানবাড়ি হয়ে কালিতলা, দাসপাড়া দিয়ে চরপাথালিয়া,

লক্ষীপুরা ও ভবেরচর ব্রিজ পর্যন্ত খাল খনন প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে । ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মামুন জানান জনবান্ধব খাল খননে এলাকার সকল স্তরের মানুষ উপকৃত হবে ।কৃষক জমিতে সেচ সুবিধা গ্রামের অবহেলিত সাধারণ মানুষ মাছ চাষ ও মাছ ধরা নদীতে গোসল করা এবং প্রাকৃতিক সুবিধা ভোগ করবে এই খাল খনন প্রকল্পের মাধ্যমে । দাসপাড়া এলাকার সজল ,

ভবেরচর গ্রামের আলহাজ্ব আব্দুল হান্নান সরকার জানান দীর্ঘ বছর পরে মরা খাল খননে জোয়ার-ভাটার পানি মিলেছে গ্রামবাসীর হাতের নাগালে । বর্তমান ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাহিদ মোহাম্মদ লিটনের আন্তরিকতা ও জনকল্যাণমূলক মানসিকতার কারণে ইউনিয়নের সর্বাধিক গ্রামের নারী-পুরুষ আনন্দিত ।

ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাহিদ মোহাম্মদ লিটন গণমাধ্যম কর্মীদের জানান বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় স্থান পেয়েছে। কৃষিতে স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে ফসলি জমিতে সেচ সুবিধা পেতে এবং দেশীয় প্রজাতির মৎস্য চাষ সুবিধার্থে খাল খনন প্রকল্প কে গুরুত্ব দিয়েছেন সরকার।

গজারিয়ার ঐতিহ্য এবং ভবেরচর ইউনিয়নের সর্বাধিক গ্রামের জনসাধারনের বহুদিনের স্বপ্নের আকাঙ্ক্ষা ও প্রত্যাশা পূরণ হয়েছে । দীর্ঘ ১২ কিলোমিটার মরাখাল পুনরায় খননের মাধ্যমে শ্রীনগর , কাউনিয়া কান্দি, ও পার্শ্ববর্তী ইমামপুর ইউনিয়নের মাথাভাঙা, করিম খা , আলিপুরা কালিতলা ,দাসপাড়া ,লক্ষীপুরা ,ভবেরচর সর্বাধিক গ্রামের নারী-পুরুষ প্রাকৃতিক সুবিধা ও হাজার হাজার বিঘা ফসলি জমিতে সেচ দেওয়ার সুবিধা হবে।

উপজেলা প্রকৌশলী ইশতিয়াক আহমেদ জানান এলাকার গণমানুষের সুবিধার্থে দেশীয় মৎস্য চাষ সহ কৃষি জমিতে সেচ ও প্রাকৃতিক সুবিধা পাওয়ার উদ্দেশ্যে এই জনকল্যাণ মূলক প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here