দক্ষিণ বঙ্গের মানুষেরা শিমুলিয়া-বাংলা বাজার নৌ-রুট দিয়ে বাড়ি যাচ্ছে

mawa-munshiganj-shimulia-banglabazar-8-600x337নিজস্ব প্রতিবেদক:

করোনার স্বাস্থ্যবিধি উপেক্ষা করে শিমুলিয়া-বাংলা বাজার নৌ-রুটে হয়ে বাড়ি ফিরছেন দক্ষিণ বঙ্গের মানুষেরা। কোনভাইে তাদেরকে ঠেকানো যাচ্ছে না। কঠোর লকডাউনের আসার আগেই ঘাট এলাকায় মানুষের জোয়ার বইছে।

দক্ষিণ বঙ্গের মানুষদেরকে কঠোর লকডাউনের আগেই বাড়ি ফিরতে হবে। মঙ্গলবার সকাল থেকেই মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার শিমুলিয়াঘাট হয়ে মাদারীপুরের বাংলা বাজার নৌ রুটে হয়ে বাড়ি ফিরছেন হাজার মানুষ। দক্ষিণ বঙ্গের ২১ জেলার মানুষের ঘরে ফেরার প্রতিযোগিতা শুরু হয়েছে। কে কার আগে বাড়ি ফিরে যাবেন।

প্রথম রোজার আগের দিন থেকে এ পথে লঞ্চ বন্ধ রয়েছে। কিন্তু ফেরি, ট্রলার ও স্পিডবোট চলাচল করছে। আর তা দিয়ে পদ্মা পার হয়ে তিন চার গুন অতিরিক্ত অর্থ দিয়ে শিবচরের বাংলাবাজার ঘাটে যাচ্ছেন এ পথের মানুষেরা।

এখানে ঢাকার সাথে বাস চলাচল বন্ধ রয়েছে। তবে মানুষেরা ঢাকা থেকে অতিরিক্ত ভাড়া দিয়ে মাইক্রোবাস, থ্রি-হুইলার আর মোটর সাইকেলে করে শিমুলিয়াঘাটে আসছেন ঝাঁকে ঝাঁকে মানুষ।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ফেরিঘাটের মেরিন অফিসার মো: আহম্মেদ আলী জানান, করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী গত সপ্তাহের সোমবার থেকে সাত দিন সব ধরণের নৌযান চলাচল বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়।

তবে জরুরি প্রয়োজনে উভয় ঘাটে দুটি ছোট ফেরি চালু রাখতে বলা হয়। কিন্তু গত কয়েকদিন ধরে ফেরি কম চলায় ঘাটে মালবাহী ট্রাকের জট সৃষ্টি হওয়ায় গত রবিবার থেকে ১৫টি ফেরিতে যাত্রী ও যানবাহন পারাপার হচ্ছে।

বিআইডব্লিউটিএর শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক মো.সাহাদাৎ হোসেন বলেন, সকাল ৬ টা থেকে ১৫টি ফেরি চলছে। শিমুলিয়া থেকে অসংখ্য যাত্রী পার হয়ে আসছে ফেরিতে। এদিকে শিমুলিয়া ঘাটে কমপক্ষে ১৫শ ছোট বড় যান অপেক্ষায় রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here