মুন্সীগঞ্জে লঞ্চ চলাচল শুরু

IMG_8199মোহাম্মদ সেলিম:
অবশেষে ৪৮ দিন পর মুন্সীগঞ্জে আবারো লঞ্চ চলাচল শুরু হয়েছে। সোমবার সকালে মুন্সীগঞ্জ থেকে নারায়ণগঞ্জে লঞ্চ চলাচল করতে দেখা যায়। তবে অনেক লঞ্চের স্টাফ এখনো মুন্সীগঞ্জে এসে না পৌঁছার কারণে নির্ধারিত সময়ের মধ্যে মুন্সীগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে অনেক লঞ্চ ছেড়ে যেতে পারছে না। তাতে লঞ্চ যাত্রীদের মাঝে ক্ষোভ দেখা যাচ্ছে।

মুন্সীগঞ্জের সাথে লঞ্চ চলাচল শুরু হওয়ায় টার্মিনালে হকারসহ অন্যান্যরা বেচা কিনার জন্য পসরা নিয়ে বসেছে সোমবার দিন। এর ফলে টার্মিনালে আবার আগের রূপ ফিরে আসছে। মুন্সীগঞ্জ টার্মিনালের হকার ও ফেরি করে বিক্রেতারা জানান, লকডাউনের এ সময়টা তাঁরা কর্মহীন অবস্থায় খুবই কষ্ঠের মধ্যে আর্থিক অভাব অনটনের মধ্যে দিন যাপন করেছেন।

মুন্সীগঞ্জ লঞ্চ টার্মিনালের ইজারাদার দীল মোহাম্মদ কোম্পানি জানান, স্বাস্থ্যবিধি মেনে সোমবার থেকে মুন্সীগঞ্জে লঞ্চ চলাচল শুরু হয়েছে। লকডাউনের কারণে লঞ্চের বেশিরভাগ স্টাফ ঈদে বাড়ি চলে গেছে। তাদেরকে এখন খবর দেয়া হয়েছে মুন্সীগঞ্জে চলে আসার জন্য।

এ জন্য তাদেরকে টাকাও পাঠানো হয়েছে। ইতোমধ্যে অনেকেই চলে এসেছে। বাকিরা পথে রয়েছে। সোমবারের মধ্যেই সবাই এসে যাবে। আগামীকাল মঙ্গলবার থেকে সব ঠিক হয়ে যাবে। দীর্ঘ ৪৮ দিন এখানে লঞ্চ চলাচল বন্ধ থাকায় তাঁরা আর্থিকভাবে ক্ষতির মুখে পড়েছেন।

সরকার যদি লঞ্চ ব্যবসায়ি ও মুন্সীগঞ্জ লঞ্চ টার্মিনাল ইজারাদারকে প্রনোদণা দেয় তবে তাদের অনেকটাই উপকার হতো।

এদিকে ঢাকা সদরঘাট থেকে ছেড়ে আসা একটি লঞ্চ সকাল পৌঁনে ১০টার দিকে মুন্সীগঞ্জ লঞ্চ টার্মিনালে এসে পৌঁছে। এটি চাঁদপুর হয়ে চরভৈরবি যাবে। তুলনামুলকভাবে এ লঞ্চে যাত্রী উঠা নামা করতে ভালই দেখা যায়। লকডাউনের জন্য ৫এপ্রিল থেকে মুন্সীগঞ্জের সাথে সারাদেশের লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here