জেএমবি সদস্যর পিতা শ্রীনগর মসজিদ কমিটির সভাপতি প্রার্থী

mnews-groupশ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

শ্রীনগরে একটি জামে মসজিদের কমিটি গঠনকে কেন্দ্র করে দন্ধ সৃষ্টি হয়েছে। ওই মসজিদের সভাপতি পদে প্রার্থী হচ্ছেন নিষিদ্ধ জেএমবি’র গ্রেফতারকৃত এক সদস্য’র পিতা! এনিয়ে এলাকায় তোলপাড়ের সৃষ্টি হয়েছে। বেড়েছে উত্তেজনা।

শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নের পূর্ব নাগরভাগ জামে মসজিদের কমিটি গঠন ও মোওতায়াল্লিকে নিয়ে মূলত এই দন্ধের সৃষ্টি হয়। সরেজমিনে জানা যায়, ২০০০ সালে নাগরভাগ জামে মসজিদটি স্থাপিত হয়। মসজিদটি নির্মাণের জন্য ১৩ জন ৪২ শতাংশ জমি দান করেন।

মসজিদের মোওতায়াল্লি হিসেবে একাই এপর্যন্ত দায়িত্ব পালন করছেন আজিজুল রহমান বাদল। নির্মিত মসজিদের প্রথম কমিটির সভাপতি শেখ মো. মজিবর রহমান ও সাধারণ সম্পাদক হন সিদ্দিকুর রহমান (২০০০-২০০৮)। ২০০৮-২০১২ পর্যন্ত দ্বিতীয় বার কমিটি গঠন করা হলেও মসজিদের মোওতায়াল্লি নিয়ে প্রশ্ন উঠে।

তৎকালীন সময়ে এনিয়ে উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক হাজী তোফাজ্জল হোসেনসহ ওই এলাকার গণ্যমান্য ব্যক্তিরা ঢাকায় বসে সমাধান করেন। সেখানে সিদ্ধান্ত হয় জমিদাতারা ৫ বছর পর পর মোতাওয়াল্লির দায়িত্ব পালন করবেন। পরে ২০১২ থেকে ২০২১ পর্যন্ত ওই মসজিদ কমিটির সভাপতির দায়িত্বে আসেন মো. আব্দুল হালিম শেখ।

কমিটি নিয়ে নতুন করে দন্ধ শুরু হলে তিনি মারা যাওয়ার ৬ আগে স্বেচ্ছায় পদত্যাগ করেন। এর আগে ২০১৫ সালে কমিটি ও মোতাওয়াল্লিকে কেন্দ্র করে দন্ধে  জড়িয়ে এলাকায় কয়েক দফা মারপিটের ঘটনা ঘটে। এসব দন্ধের ঘটনায় গ্রামের সমাজ দুই ভাগে ভাগ হয়ে যায়। পরে পশ্চিম নাগরভাগে আরেকটি মসজিদ নির্মাণ করা হয়।

এলাকাবাসী জানায়, পূর্ব নাগরভাগ মসজিদে কমিটি গঠন নিয়ে নতুন করে এলাকায় দন্ধের সৃষ্টি হয়েছে। আইএসপন্থী জঙ্গি সংগঠন জেএমবি সদস্যর পিতা ও মসজিদটির বর্তমান মোতাওয়াল্লির ছোট ভাই শহিদুল ইসলাম লিটন সভাপতি প্রার্থী হওয়ার কারণে আপত্তি উঠে।

তারা বলেন, শহিদুল ইসলাম লিটনের পুত্র জেএসবি সদস্য সাফফাত ইসলাম ওরফে আব্দুল্লাহ ও অপর এক জেএমবি সদস্যর সাথে ঢাকায় গ্রেফতার হয়। ওই ঘটনায় গত ১৮ আগস্ট ২০২০ইং তারিখে প্রথম আলো পত্রিকাসহ বিভিন্ন পত্র পত্রিকায় ও টিভি চ্যানেলে সংবাদ দেখতে পান তারা।

সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন আমরা ১৩ জন জমিদাতা। প্রথম মোতাওয়াল্লির দায়িত্বে আজিজুল ইসলাম বাদলকে দেওয়া হয়। এক বৈঠক সালিশে সিদ্ধান্ত হয়েছিল ৫ বছর পরপর মোওয়াতাল্লি পরিবর্তন হবে। কিন্তু এতে আজিজুল ইসলাম বাদল মানতে নারাজ।

সাবেক ইউপি সদস্য এম আক্কাস আলী মাদবর, কমিটির দ্ব›েদ্ব অতিষ্ঠ হয়ে আমার দুই ভাগে ভাগ হয়ে যাই। জমিদাতা হাবিবুর রহমান বলেন, বর্তমান সভাপতি প্রার্থী নিষিদ্ধ সংগঠন জেএমবি সদস্যর পিতা। এ ব্যাপারে শ্রীনগর উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক হাজী মো. তোফাজ্জল হোসেন জানান, তৎকালীন সময়ে মসজিদ কমিটি ও মোওতায়াল্লি নিয়ে দ্ব›দ্ব থাকার কারণে সমাধানের জন্য ঢাকায় বসা হয়েছিল।

সিদ্ধান্ত হয়েছিল ৫ বছর পরপর মোওতায়াল্লি পরিবর্তন করা হবে। এ বিষয়ে জানতে মসজিদের মোওতায়াল্লি আজিজুল ইসলাম বাদলের সাথে যোগাযোগের চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি (০১৭১১৯৩৪২৮০)। সভাপতি প্রার্থী শহিদুল ইসলাম লিটনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,

এলাকার লোকজন চাইছে আমি সভাপতি হই। তারা যদি চায় তাহলে আমি সভাপতি হব। ঢাকায় গ্রেফতারকৃত জেএমবি সদস্য সাফফাত ইসলাম ওরফে আব্দুল্লাহ আপনার পুত্র কি’না জানতে চাইলে এ বিষয়ে তিনি এড়িয়ে যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here