টঙ্গীবাড়িতে আবারো বিষধর রাসেল ভাইপার (চন্দ্র বোড়া) সাপ উদ্ধার

20210828_123314তুষার আহাম্মেদ

টঙ্গিবাড়ীতে একটি বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের বাচ্চা আটক করেছে এক কিশোর।

শুক্রবার বিকালে উপজেলার হাসাইল বাজার মাছ ঘাট এলাকায় পদ্মা নদীর শাখা পয়েন্টে রাসেল ভাইপার সাপটি দেখতে পায় আলভী নামের স্থানীয় এক কিশোর।

পরে ওই কিশোর সাপটিকে আটক করে একটি প্লাস্টিকের বোতলে ভরে ফেলে। কিশোর আলভী হাসাইল বাজারে হোটেল ব্যবসায়ী রিপন শিকদারের ছেলে।

কিশোরীর বাবা রিপন শিকদার বলেন,ন্যাশনাল জিয়োগ্রাফি ও ডিসকভারি টিভি চ্যানেল দেখে আমার ছেলে আলভী সাপ ধরা শিখেছে‌।সে সাপটি নদীতে ভেসে আসতে দেখে আটক করে,প্লাস্টিকের একটি জাড়ে বন্দি করে রাখে। সাপটি লম্বায় আনুমানিক দেড় ফিটের মত হবে।

তিনি আরো বলেন, উপজেলায় বনপ্রাণী বিভাগে সাপটি হস্থান্তর করার জন্য একাধিবার যোগাযোগ করা হলেও তারা একেক জন একেক নাম্বার দিয়ে যোগাযোগ করতে বলতেছেন। কিন্তু কেউ সাপটির দায়িত্ব নিতে চাচ্ছেন না।

স্থানীয়রা জানান,বর্ষন মুখর দিনে উজান থেকে নেমে আসা প্রবল স্রোতে কচুরিপানার উপরে বসে ভেসে আসছে মুন্সীগঞ্জের মাটিতে একাধিক রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ। স্রোতের সাথে সাথে মুন্সীগঞ্জের একাধিক স্হানে ছরিয়ে পড়ছে এ রাসেল ভাইপার বিষধর (চন্দ্রবোড়া) সাপা। জনমতে আতঙ্ক দেখা দিয়েছে।

 ওই এলাকায় মাস খানেক পূর্বেও একটি বড় রাসেল ভাইপার আটক হয়েছিলো। পরে স্থানীয়রা পিটিয়ে সাপটি মেরে ফেলেন। কিছুদিন পর পর রাসেল ভাইপার আটকের ঘটনায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কে দিন কাটাচ্ছেন।

এ বিষয়ে মুন্সিগঞ্জ জেলা বন বিভাগের কর্মকর্তা মো. আবু তাহের বলেন, রাসেল ভাইপার একটি বিশাক্ত প্রজাতির সাপ। আমরা বন্যপ্রাণী বিভাগের সাথে যোগাযোগ করে শির্ঘ সাপটি উদ্ধারের ব্যবস্থা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here