অস্বাস্থ্যকর পরিবেশে মাছ-মাংসের হাট

Durgapurমাসুদ রানা রাব্বানী, রাজশাহী:

দূর্গাপুর উপজেলার সদর সিঙ্গা এলাকায় দুই দশকের পুরাতন মাছ মাংসের হাটে খুবই অস্বাস্থ্যকর পরিবেশ। ময়লা আবর্জনা আর বর্জের দুর্গন্ধে অতিষ্ট হয়ে উঠছে ক্রেতারা। প্রতি বছর বিপুল পরিমাণ টাকায় হাট লিজ হলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি মাছ ও মাংসের বাজারে। মাছ ও মাংসের হাট উন্নয়ন সাধনে জনসাধারণ স্থানীয়

হাট কমিটি ও প্রশাসন বরাবর ধারনা দিলেও এগিয়ে আসে না বলে অভিযোগ দীর্ঘদিনের। তবে প্রশাসন জানিয়েছেন, মাছ ও মাংসের হাট আধুনিকায়নে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, দুই দশকের পুরাতন দূর্গাপুর সদর সিঙ্গা মাছ ও মাংসের বাজার। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বর্তমানে মাছ ও মাংসের হাটের ভগ্নদশা। ভেঙে পড়েছে হাটের ছাউনি। ইট খোয়া সরে ভেঙে নানা

জায়গা গর্তের সৃষ্টি হয়েছে। খোলা আকাশের নিচে বিক্রি হচ্ছে মাছ ও মাংস। এ সব মাছ ও মাংসের বর্জ্য গর্তে জমে দূগর্ন্ধ ছড়াচ্ছে। মাছ ও মাংসের স্থানে একটু বৃষ্টি হলে হাটু কাঁদা ঠেলে মাছ ও মাংস কিনতে হয়।

উপযুক্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই একহাটু কাঁদা ও স্থায়ী জলবদ্ধতা সৃষ্টি হয়। এতে ক্রেতা ও বিক্রেতা চরম দুর্ভোগের সৃষ্টি হচ্ছে। প্রতিদিন শত শত মণ মাছ বিক্রি হয় এ হাটেই। এখান থেকে ট্রাক ট্রাক মাছ

যায় সারাদেশে। পাশেই কাঁচা মালের সবজি বাজার উন্নত করা হলেও আধুনিকায়ন করা হয়নি মাছ ও মাংসের হাট।

জানা গেছে, উপজেলায় ছোট বড় দিয়ে তেরটি হাট বসে। উপজেলা প্রশাসন ও দূর্গাপুর পৌরসভা দুই দফা বিজ্ঞপ্তি দিয়ে এসব হাট লিজ দেয়। এ সব হাটবাজার গুলো বছরে প্রায় কোটি টাকায় লিজ হয়। এর মধ্যে

রোববার ও বুধবার সপ্তাহে দুই দিন উপজেলার বৃহৎ হাট বসে দূর্গাপুর পৌরসভার সিঙ্গায়। দফায় দফায় কাঁচামাল ও সবজির বাজার আধুনিকায়ন করা হলেও সংস্কার করা হয় না মাছ মাংসের বাজার।

দূর্গাপুর হাটের ইজারাদার ফারুক হোসেন বলেন, উপজেলা চেয়ারম্যান ও ইউএনও মহোদয়ের সাথে কথা হয়েছে। ইতিমধ্যেই মাছ ও মাংসের বাজারের উন্নয়ন কল্পে জায়গা পরিদর্শণ ও মাপজোখ হয়েছে। এ বছরের ডিসেম্বর নাগাদ মাছ ও মাংসের বাজার আধুনিকায়নে কাজ শুরু হবে।

দূর্গাপুর পৌরসভার সহকারী প্রকৌশলী সাহাবুল হক বলেন, পৌরসভার মাছ ও মাংসের বাজারের বর্তমান অবস্থা নাজুক। ইতিমধ্যেই মাছ ও মাংসের বাজারের জন্য জমি মাপজোখ হয়ে গেছে। অল্প সময়ের মধ্যেই কাজ শুরু হবে বলে আশা করেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা বলেন, সিংগা হাটের মাছ ও মাংসের বাজার আধুনিকায়ন করা হবে। পরিদর্শন শেষে হাটের আধুনিকায়নে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here