রাজশাহীর ছাদ বাগানে এখন ড্রাগন ফল

Dragonমাসুদ রানা রাব্বানী, রাজশাহী:

সাবেক জনতা ব্যাংকের কর্মকর্তা মোঃ আমিনুল হক শাহমখদুম থানাধীন সালবাগান বাজারের পশ্চীম পাশে তার বাড়িতে তৈরি করেছেন ড্রাগন ফলের সুন্দর একটি ছাদ বাগান। বিভিন্ন ধরনের ফল ফুলের গাছের পাশাপাশি বেশি অংশে দেখা যায় ড্রাগন ফলের গাছ।

গাছের বিভিন্ন স্থানে ধরে আছে অসংখ্য ড্রাগন ফল। তার সে ছাদ বাগানে ড্রাগন ফলের সাথে ভিয়েতনামী ডাব গাছ ম্যালটা লেবুর গাছ আরো অনেক ধরনের ফুল ফলের গাছ।

আমিনুল হক বলেন, চাকরি জীবন থেকে অবসর নেওয়ার পর তার সময় কাটানোর জন্য এ পদক্ষেপ নেন। অবসর সময়ের বেশি অংশ সময় কাটায় এ ছাদ বাগানে ।

তিনি আবহাওয়া ও জলবায়ু মাটি ওপর ভিত্তি করে বলেন, রাজশাহী ড্রাগন ফল চাষের জন্য একটি উপযোগী স্থান। অনেক বেকার যুবকের কর্ম সংস্থানের একটি ভালো সুযোগ তৈরি করতে পারে ড্রাগন ফল চাষ। সল্প মূলধন দিয়ে শুরু করে অধিক মুনাফা অর্জন করা সম্ভব বলে জানিয়েছেন।

তিনি আরো বলেন ঢাকা সিটি কর্পোরেশনের ভেতরে যে বাসার ছাদে ছাদ বাগান আছে সেই বাসার হোল্ডিং ট্যাক্স ১০% ছাড় দেয়া হয়।

রাজশাহী সিটি কর্পোরেশন যদি এ ধরনের পদক্ষেপ নেয় তাহলে রাজশাহীতে ছাদ বাগানের সংখ্যা আরো বাড়বে। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি

যেন তিনি এই পদক্ষেপ গ্রহণ করে রাজশাহী বাসিকে তাদের বাসার ছাদে বাগান করার প্রেরণা দেয়। এতে রাজশাহীর শস্য সবুজ প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি পাবে এবং পরিবেশের আবহাওয়া ঠিক থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here