মুন্সিগঞ্জ সরকারি পাবলিক লাইব্রেরিতে শিশু-কিশোর পাঠকের উপচে পড়া ভিড়

মুন্সিগঞ্জ সরকারি পাবলিক লাইব্রেরিতে শিশু-কিশোর পাঠকের উপচে পড়া ভিড়

শনিবার, ২৪ মার্চ ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ ডটকম: মুন্সিগঞ্জ সরকারি পাবলিক লাইব্রেরিতে শিশু-কিশোর পাঠকের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। দিন দিন এই শ্রেণির পাঠক লাইব্রেরিতে প্রতিদিন বই ও পত্রিকা পাঠের জন্য ছুটে আসছে। এরা প্রায় এক সাথে দেড় শতাধিক পাঠক আসার কারণে এখানে সেইভাবে জায়গা না থাকার কারণে তারা পাঠ করতে পারছে না। এদের জন্য নির্ধারিত পাঠ কক্ষের চেয়ার রয়েছে। কিন্তু সেখানে ১০ থেকে ১৫জন পাঠ করতে পারবে। কিন্তু অধিক পরিমাণ পাঠক চলে আসায় বড়দের পাঠ কক্ষে এরা তখন পাঠেরত হতে হচ্ছে। আর যারা বসার কোন স্থান পাচ্ছে না তারা লাইব্রেরির বাইরে গল্প গুজব করে সময় পাড় করছে। এই বিপুল পরিমাণ পাঠক ধরে রাখতে হলে এর পাঠ পরিধি আরো বাড়ানো দরকার বলে অনেকেই মনে করছেন।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানার পরামর্শে সরকারি পাবলিক লাইব্রেরিতে শিশু কর্ণার নামে শাখা খোলা হয়। ২০১৭ সালের এপ্রিল মাসে এর যাত্রা শুরু হয়। এখানে জেলা প্রাশাসন থেকে অর্থ প্রদান করা হয়। এখানে শিশু-কিশোররা তাদের পচ্ছন্দের বই পাঠ করবে। এখানে শিশু-কিশোরদের জন্য তিন খেলনাও রয়েছে। পাঠ কক্ষের সুন্দর্য বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন বিভিন্ন বিদ্যালয় থেকে শিশু-কিশোররা এখানে পড়ার জন্য ছুটে আসছে। আগে এমটি দেখা যায়নি। শিশু কর্ণার চালু হওয়ার পর থেকে এখানে ভিড়ের মাত্রা কয়েকগুন বেড়ে গেছে।
মুন্সিগঞ্জ সরকারি পাবলিক লাইব্রেরিটি ভৌগলিকভাবে মুন্সিগঞ্জ শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত। এর আশপাশে রয়েছে নানা বয়সি শিক্ষা প্রতিষ্টান। এসব শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীরা বই পাঠের জন্য এখানে ছুটে আসেন প্রতিদিন। মুন্সিগঞ্জ সরকারি পাবলিক লাইব্রেরির লাইব্রেরিয়ান রাফিয়া খাতুন বলেন, শিশু কর্ণারে প্রায় শিশু-কিশোরদের জন্য সাড়ে তিন হাজার বই রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here