প্রকাশিত হলো বাবুল আখতার স্মারক গ্রন্থ

গোলাম আশরাফ খান উজ্জ্বল, রোববার, ২২ জুলাই ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

Untitled-2487

২০১৮ সালে জুন মাসে প্রকাশিত হলো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক বীর মুক্তিযোদ্ধা বাবুল আখতারকে নিয়ে স্মারক গ্রন্থ “হৃৎ অর্ঘ্য নামের একটি সংকলন। এই সংকলনে দেশের খ্যাতিমান ব্যক্তি ও লেখকরা লিখেছেন তাঁর সাথে ১৯৭১ সালের আগে ও মুক্তিযুদ্ধ কালিন সময়ের স্মৃতিচারণ নিয়ে।

১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণ থেকে আরম্ভ করে মুক্তিযোদ্ধ, যুদ্ধের পরের দিন গুলো ও মৃত্যুর আগ পর্যন্ত তাঁর সাথে যাদের সেই সময়ে বেশি চলাচল ছিল সেই স্মৃতি গাঁথা নিয়েই এই সংকলনটি প্রকাশিত হয়েছে। এই সংকলনটি একটি দুলর্ভ সংকলন হিসেবে ইতিহাস স্বাক্ষ্য দিচ্ছে।

বাবুল আখতার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র হতে খবর পাঠ করতেন। দেশ হানাদার মুক্ত হলে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে তিনি খবর পাঠ করতেন।

বাবুল আখতারের প্রকৃত নাম হচ্ছে মঞ্জুর কাদের। মুক্তিযুদ্ধকালীন সময়ে পাক হানাদার বাহিনীকে ধোকা দিতে তিনি বাবুল আখতার হিসেবেই খবর পাঠ শুরু করেন। আর সেই তিনি বাবুল আখতার হিসেবে দেশে ও বিদেশে পরিচিতি লাভ করেন।
বাবুল আখতারের বাড়ি মুন্সিগঞ্জ শহরের কলেজ পাড়ায়।

তাঁর পিতা প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ডাক্তার এম.এ কাদের। কাদের ডাক্তার হিসেবে তাঁর পিতা মুন্সিগঞ্জ শহরে ব্যাপক পরিচিত। একই পরিবার থেকে বাবুল আখতার, তাঁর পিতা ও তাঁর একাধিক ভাই মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করে ইতিহাসের পাতায় উজ্জ্বল নক্ষত্র হয়ে আছেন।

১৯৭৫ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পরে বাবুল আখতার জাপানে অবস্থান করেন। সেখানেও তিনি খবর পাঠের সাথে জড়িত ছিলেন। মৃদুভাষি বাবুল আখতারকে এই প্রজন্মের অনেকেই তেমনটা চেনেন না। বাবুল আখতার ছিমছাম জীবন যাপন করতেন।

প্রকাশিত সংকলনে বাবুল আখতারকে নিয়ে অনেক লেখক তাদের স্মৃতিচারণে মূল্যবান তথ্য প্রকাশ করে সংকলনটিকে সমৃদ্ধ করে তুলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here