আজ জেলা আ’লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল করিম বেপারী’র সপ্তম মৃত্যু বার্ষিকী

নাজির হোসেন ও তুষার আহমেদ, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ ডটকম: 

42199622_143451683262961_1231934080921108480_nমিরকাদিম পৌর এলাকায় সবচেয়ে প্রবীন ব্যক্তিত্ব ছিলেন আলহাজ্ব আব্দুল করিম বেপারী। তিনি বর্তমান মিরকাদিম পৌরসভার রাম গোপালপুর মহল্লায় এক সভ্রান্ত পরিবারে ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন।

তার পিতা হাজী মো: ফালান বেপারী। করিম বেপারী ১৯৫৬ সালে বি, কম, পাশ করার পর তার পিতার ঐকান্তিক ইচ্ছায় ব্যবসার সাথে সাথে সক্রিয়ভাবে রাজনীতিতে যোগদেন। তিনি ১৯৫৯ সালে রিকাবী বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনে যুক্ত ফ্রন্টের নেতা হিসেবে বিভিন্ন কর্মসূচীর সাথে জড়িত ছিলেন তিনি। তিনি বাংলাদেশের আওয়ামীলীগের প্রার্থী হিসেবে ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭৩ সালে এম,পি এবং ১৯৭০ সালে এম, এন নির্বাচিত হন। তাছাড়া ১৯৬৬ সালে তিনি ডিষ্ট্রিক কাউন্সিল মেম্বার ছিলেন।

তিনি চার পর্যায়ে দীর্ঘ ২০ বছর মুন্সিগঞ্জ জেলার আওয়ামীলীগের সভাপতি ছিলেন।
১৯৯৪ সালে আব্দুল করিম বেপারী আওয়ামীলীগের জাতীয় কমিটির সদস্য নির্বাচিত হন।
তিনি স্বাধীনতা যুদ্ধে ভারতে অবস্থানরত স্বাধীন বাংলাদেশ অস্থায়ী সরকারের প্রচার বিভাগের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে চাকুলিয়া ক্যাম্পে অবস্থান নিয়ে মুক্তিযুদ্ধের ট্রেনিং নেন এবং সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহণ করেন।

শেখ মুজিবুর রহমানের প্রিয় ভাজন ব্যক্তি হিসেবে আলহাজ্ব করিম বেপারীর ছিলো যথেষ্ট সুখ্যাতি। তার বর্ণাঢ্য রাজনীতি জীবনে বিভিন্ন সংগঠনের প্রতিষ্ঠা সদস্য ও সভাপতিত্ব করেন এবং মিরকাদিম পৌর অনেক শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ নির্মাণেও তার রয়েছে অনেক অবদান।

এই বর্ষীয়ান নেতা ২০১১ সালে ২১শে সেপ্টেম্বর মৃত্যু বরণ করেন। আজ তার সপ্তম মৃত্যু বার্ষিকী। তবে এই বর্ষিণ নেতাকে নিয়ে কখনো কোন অনুষ্ঠান মুন্সিগঞ্জে দেখা যায় না। এ প্রজন্মের কাছ থেকে আব্দুল করিম বেপারী নামের ব্যক্তির নাম মুঝে বা হারিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here