গজারিয়ার মেঘনা নদীতে মা ইলিশ রক্ষায় প্রচার অভিযান অনুষ্টানে জেলা প্রশাসক সায়লা ফারজানা

নাজির হোসেন ও তুষার আহমেদ, রোববার, ২১ অক্টোবর ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

গজারিয়ার মেঘনা নদীতে মা ইলিশ রক্ষায় প্রচার অভিযান অনুষ্টানে জেলা প্রশাসক সায়লা ফারজানা

গজারিয়া মেঘনা নদীতে মা ইলিশ রক্ষায় প্রচার অভিযান অনুষ্টিত হয়েছে।
এ অনুষ্টান উপলক্ষে গজারিয়া উপজেলার মেঘনা থেকে মুন্সিগঞ্জের পদ্মা নদী পর্যন্ত একটি বর্নাঢ্য নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মুন্সিগঞ্জ জেলা প্রশাসন ও মুন্সিগঞ্জ জেলা মৎস্য অফিস যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

গতকাল শনিবার সকাল ১০ টার দিকে মুন্সিগঞ্জ র্টামিনাল থেকে এ নৌ র‌্যালির ও প্রচার অভিযানের প্রাথমিক কাজ শুরু হয়। প্রাথমিক প্রচার অভিযানটি মুন্সিগঞ্জের ধলেশ^রী নদী থেকেই শুরু হয়। আর তা পরবর্তী পর্যায়ে গজারিয়া মেঘনা নদী হয়ে সব শেষে মুন্সিগঞ্জের পদ্মা নদীতে গিয়ে শেষ হয়।

মুন্সিগঞ্জের মৎস্যের সাথে জড়িত জেলে এবং স্থানীয় এলাকার বসতিতেরকে মা ইলিশ রক্ষার গুরুত্ব বুঝাতে এই প্রচার অভিযানের আয়োজন করা হয়।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানার নেতৃত্বে নৌ র‌্যালিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি-রাজস্ব) হারুন অর রশিদ, জেলা মৎস কর্মকর্তা নূপেন্দ্র নাথ বিশ্বাস, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম হিরুসহ স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, জেলা রোভার ও রেড ক্রিসেন্ট কর্মীসহ বিভিন্ন শ্রেণি- পেশার ব্যাক্তিবর্গ।

মুন্সিগঞ্জ জেলা মৎস কর্মকর্তা নূপেন্দ্র চন্দ্র বিশ্বাস বলেন, মুন্সিগঞ্জের জেলে সম্প্রদায় আর স্থানীয় জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে আমরা সকল শ্রেণিপেশার মানুষকে নিয়ে নদীতে এ প্রচার অভিযান চালিয়েছি। মা ইলিশ রক্ষা করা না গেলে আমাদেরকে ভবিষ্যতে মাছ সংকটে পড়তে হবে।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা বলেন, শুধু অভিযান বা জেল জরিমানা করে ইলিশ ধরা বন্ধ হবে না। এ জন্য দরকার জনসচেতনতা। মা ইলিশ রক্ষা করা আমাদের জন্য কেন জরুরী সেটা বুঝাতে আজকের এই আয়োজন। দেশের স্বার্থে এই নিষিদ্ধ সময়ে ইলিশ ধরা, বেচা-কেনা বন্ধ থাকা দরকার। ইলিশ রক্ষায় মুন্সিগঞ্জ প্রশাসন সর্বাত্মক চেষ্টা করবে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here