পদ্মা সেতুতে খাঁজকাটা পাইলে শক্ত হচ্ছে ভিত

শনিবার, ২২ ডিসেম্বর ২০১৮, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

Padma-Bridge

পদ্মা সেতু নির্মাণে বড় চ্যালেঞ্জ ছিল খাঁজকাটা (ট্যাম) পাইল স্থাপন। তবে এ কাজ শুরুর পর তা এগিয়ে চলছে সফলভাবেই। খাঁজ দিয়েই সিমেন্টের মিশ্রণ চলে যাচ্ছে নদীর তলদেশের নরম মাটিতে। এতে শক্ত হচ্ছে সেতুর ভিত। এ কাজে সফল হওয়ায় এখন নতুন নকশায় ১১টি খুঁটি নির্মাণে সব প্রতিবন্ধকতা কেটে গেছে। বেড়েছে পদ্মা সেতুর নির্মাণ কাজের অগ্রগতি। দায়িত্বশীল প্রকৌশলী সূত্রে এসব তথ্য জানা গেছে।

mizanur-rahman-nasir

প্রকৌশলীরা জানিয়েছেন, বিশ্বে এই প্রথম পদ্মা সেতুর খুঁটিতে খাঁজকাটা (ট্যাম) বিশেষ ধরনের এই পাইল ব্যবহার করা হচ্ছে। সেতুর ৩২ নম্বর খুঁটিতে ইতিমধ্যে এ পাইল স্থাপন করা হয়েছে। এ খুঁটিতে আরও ৫টি খাঁজকাটা পাইল বসানোর প্রক্রিয়া চলছে। পদ্মা সেতুর ১১টি খুঁটিতে বিশেষ এ পদ্ধতি ব্যবহারের লক্ষ্যে ৭৭টি টিউব ওয়ার্কশপে খাঁজ কেটে ৩ মিটার ডায়ার প্রতিটি পাইল টিউবে ১০টি করে খাঁজ লাগানো হচ্ছে। বিশাল বিশাল স্টিলের এই টিউবে মজবুতভাবে খাঁজ স্থাপনের কারণে ৩ মিটার ডায়ার প্রতিটি পাইল টিউবের ডায়া বেড়ে যুক্ত হয়েছে ৩ মিলিমিটার। ট্যামগুলোর মুখের অংশ এমনভাবে চোখা রাখা হয়েছে, যাতে মাটিতে প্রবেশ করতে সহজ হয়। আর খাঁজসহ এ পাইল ড্রাইভ করা হচ্ছে সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতার বিশ্বের সবচেয়ে বড় হ্যামার দিয়ে।

bipul-shuvro

দায়িত্বশীল একাধিক প্রকৌশলী জানিয়েছেন, পদ্মা সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৪০টি খুঁটির নকশা সম্পন্ন হয়েছে। আর পাইল ড্রাইভ কাজের শুরুতেই ৬ ও ৭ নম্বর খুঁটিতে পুরনো নকশা অনুযায়ী ৩টি করে পাইল বসানোর পর নদীর তলদেশে মাটি নরম থাকার বিষয়টি জানা যায়। এরপর কাজ স্থগিত রেখে নতুন নকশায় কাজ বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। সব পরীক্ষা-নিরীক্ষার পরই প্যানেল বিশেষজ্ঞরা এই খাঁজকাটা পাইল স্থাপনের প্রক্রিয়া তুলে ধরেন।

abirpsd copy

সংশ্নিষ্ট প্রকৌশলীরা জানান, সেতুর ১১টি খুঁটিতে ৭৭টি খাঁজকাটা (ট্যাম) পাইল বসবে। ১২টি সম্পন্ন হওয়ার পর বাকি ৬৫টি পাইলের টিউব পদ্মা থেকে তুলে নিয়ে ঘষামাজা করে ঝকঝকে পরিস্কার করা ও নতুন নকশায় খাঁজ লাগানো হচ্ছে। কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কশপে এখন পাইলে খাঁজ লাগানোর কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন দেশি-বিদেশি প্রকৌশলী ও শ্রমিকরা। সংশ্নিষ্টরা জানান, পাইল স্থাপনের পর এই খাঁজ দিয়ে উচ্চচাপে সিমেন্টের মিশ্রণ নদীর তলদেশে পাইলের আশপাশের নরম মাটিতে সফলভাবে প্রবেশ করাতে খাঁজের এক মিটার পর পর ছোট আকারের ৮ মিলিমিটারের ছিদ্র এবং সোজাসুজি ও পাশাপাশি তিনটি ছিদ্র রাখা হয়েছে। প্রতিটি পাইল টিউবের ১০টি এমন খাঁজ দিয়েই সিমেন্টের মিশ্রণ প্রবেশ করছে। এ জন্য এই খাঁজের মধ্যে ভেতরে ফাঁকা রেখে চ্যানেল করা হয়েছে। আর এ পদ্ধতিতে প্রায় ১১০ মিটার দীর্ঘ এ পাইলের ৬০ থেকে ৬৫ মিটারে এ সিমেন্টের মিশ্রণ প্রবেশ করছে তলদেশের নরম মাটিতে।

aahar-bilas

জানা গেছে, নদীতে এ পর্যন্ত ১৮৩টি পাইল স্থাপন সম্পন্ন হয়েছে। যার মধ্যে ১৬৫টির কংক্রিটিং হয়ে গেছে। মূল সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩১টির কাজ চলমান। এর মধ্যে ১৪টি খুঁটি সম্পন্ন হয়ে গেছে। বাকি ১৭টি খুঁটির বিভিন্ন ধাপের কাজ চলছে। এ ছাড়া ১১টি খুঁটির মধ্যে ৯টিতে কাজ শুরুর প্রস্তুতি নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here