বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার ২৫ বছর পূর্তি: মহিলা পরিষদের কর্মসূচি ঘোষণা

১৪ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

মাসুদ রানা রাব্বানী :

Mohila-Porishod-Ph-13.09.2019বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার ২৫ বছর পূর্তি উপলক্ষে দেশের আট বিভাগীয় শহর ও দুইটি জেলা শহরে সংলাপ করবে বাংলাদেশ মহিলা পরিষদ।

এ উপলক্ষে গতকাল শুক্রবার রাজশাহী মুক্তিযুদ্ধ পাঠাকার মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার। তিনি বলেন, ২০২০ সালে বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার (বেইজিং পিএফএ) ২৫ বছর পূর্ণ হবে। ১৯৯৫ সালে চীনের রাজধানী বেইজিং-এ জাতিসংঘ কর্তৃক আয়োজিত চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে এই ঘোষণা ও কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

বাংলাদেশ মহিলা পরিষদ বেইজিং কর্মপরিকল্পনার ১২টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পূক্ত করে তাদের কর্মসূচির মধ্যে। এগুলো হলো- নারীর দারিদ্র্য, নারী শিক্ষা ও প্রশিক্ষণ, নারীর স্বাস্থ্য, নারীর প্রতি সহিংসতা, নারী ও সশস্ত্র সংঘাত, নারী ও অর্থনীতি, ক্ষমতা ও সিদ্ধান্তগ্রহণে নারী, নারীর অগ্রগতির জন্য প্রাতিষ্ঠানিক কার্যপদ্ধতি, নারীর মানবাধিকার, নারী ও গণমাধ্যম, নারী ও পরিবেশ, কন্যা শিশু।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাংলাদেশ মহিলা পরিষদ বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার ২৫ বছর পূর্তিকে সামনে রেখে এই ঘোষণা ও কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা, বাস্তবায়নের ক্ষেত্রে গ্যাপ বা চ্যালেঞ্জ নির্ণয় এবং চ্যালেঞ্জ উত্তরণের জন্য ভবিষ্যৎ কর্মপন্থা নিরুপণের লক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ ও ইউএন উইমেন বাংলাদেশ, এর যৌথ উদ্যোগে একটি

কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। যার সময়কাল জুলাই-ডিসেম্বর ২০১৯। কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এবং রাজশাহী জেলা কমিটির সমন্বয়ে বেইজিং ২৫ পর্যালোচনার কার্যক্রমটি পরিচালিত হবে ৮ বিভাগীয় শহর এবং ২টি জেলা শহরে।

সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন রাজশাহী জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কল্পনা রায়। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা শাখার সহ-সভাপতি লাইলুন নাহার, সহ-সাধারণ সম্পাদক নিলুফার আহমেদ, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক সেলিনা বানু, প্রচার সম্পাদক ও সাংবাদিক আফরোজা খান হেলেন, সদস্য নুরুন্নাহার পারভীন প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here