রাজশাহী নগরীতে ৩ বিঘা আয়তনের জলাশয় ভরাট: অজ্ঞাত কারনে সংশ্লিষ্ট কতৃপক্ষ নিরব !

১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, মুন্সিগঞ্জ নিউজ ডটকম:

মাসুদ রানা রাব্বানী :

ponds-4রাজশাহী নগরীতে প্রায় ৩ বিঘা আয়তনের একটি পুকুর ভরাট করছে প্রভাবশালী এক নেতা। নগরীতে একের পর এক পুকুর ভরাট হলেও সংশ্লিষ্ট কতৃপক্ষ দেখেই দেখছেন না এমনি অভিযোগ স্থানীয়দের। রাসিক এলাকার মধ্যে খাল, বিল, ঝিল, জলাশয় ও পুকুর ভরাট সম্পূর্ণ নিষিদ্ধ ও অবৈধ হলেও তা লাগাহীন ভাবেই চলছে। আর আইনের কথা কাগজ কলমের মধ্যেই সিমাবদ্ধ থেকে যাচ্ছে। পাশাপাশি সংশ্লিষ্ট প্রশাসন আর অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে নির্বিচারে ভরাট হয়ে যাচ্ছে একের পর এক ছোট বড় পুকুরসহ খাল, বিল, ঝিল, জলাশয়।

অসাধু নেতা আর অসাধু অর্থলোভী এক শ্রেণীর ব্যবসায়ীদের কারনে পুকুর শূর্ণ হয়ে পড়ছে রাজশাহী নগরী থেকে। গতকাল বুধবার নগরীর শিরোইল কলোনী এলাকায় অবস্থিত মাঝি পুকুরের পাশে প্রায় ৩ বিঘা আয়তনের একটি পুকুর ভরাট করছেন, প্রভাবশালী নেতা রাজশাহী মহানগর যুবলীগ সভাপতি মোঃ রমজান আলী। এ নিয়ে ওই এলাকার চায়ের স্টলে, রাস্তাঘাটে, সাধারন বাসিন্দাদের মধ্যে আলাপ-চারিতা ও গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরে।

তারপরও তারা প্রকাশ্যে মুখ খুলতে অসহায় বোধ করছেন। কারন তারা জানেন মুখ খুলেই হতে পারে নির্যাতনসহ নানা ধরনের বিপদ। নাম প্রকাশ না করার শর্তে একধিক স্থানীয়রা জানায়, প্রত্যেকদিন বেশ কয়েকটি ড্রাম ট্রাক রাত ১২টার পর থেকে ভোর রাত পর্যন্ত ভরাটের কার্যক্রম চালাচ্ছে। এতে ওই এলাকা রাস্তাগুলি খানা খন্দনে পরিনত হচ্ছে। দূভোর্গে পড়ছে সাধারন যানবাহন ও পথচারিরা। ড্রাম ট্রাকের যাতায়াতে ঘুমে ব্যঘাত ঘটছে স্থানীয়দের।

ponds-3পুকুরের মালিক রাজশাহী মহানগর যুবলীগ সভাপতী মোঃ রমজান আলী’র মুঠো ফোনে দিয়ে অবৈধ ভাবে পুকুর ভরাটে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেড় ঘন্টা পরে ফোন দেন আমি রিক্্রায় আছি। পরে বিকাল ৬টার দিকে ফোন দিলে তিনি রিসিভ করেননি।

পুকুর ভরাটের বিষয়ে জানতে রাসিক প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক এর মুঠো ফোনে জানতে চাইলে তিনি জানান, রাসিক এলাকার মধ্যে এরুপ কর্মকান্ড সম্পূর্ণ নিষিদ্ধ। আপনি বিষয়টি আরডিএ অবগত করেন। আমি বিষয়টি দেখছি।
আরডিএ’র চেয়ারম্যান বীর-মক্তিযোদ্ধা অধ্যক্ষ মোঃ বজলুর রহমানকে ফোন দিলে তিনি মিটিং-এ থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি।

পরিবেশ অধিদপ্তরের উপ-সচিব মামুনুর রহমান জানান, বিষয়টি আমার জানা ছিলোনা। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে করবেন বলে জানান তিনি।
চন্দ্রিমা থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবির জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের চিঠি দিলেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

রাজশাহী মহানগর যুবলীগের সহ-সভাপতি ও ১৯ নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা মোঃ আশরাফ বাবু অভিযোগ করে বলেন, শিরোইল কলোনীতে পরপর ৩ টি পুকুর ভরাট করেছে যুবলীগ নেতা রমজান আলী। সর্বশেষ মাঝি পুকুর এলাকার পাশে ৩ বিঘার একটি পুকুর দখলে নিয়েছেন তিনি।

ponds-1বেশ কিছু দিন থেকে স্থানীয় এবং বাইরের লোকজন নিয়ে রাতের আধারে প্রভাব খাটিয়ে ভরাট কাজ সম্পূর্ণ করছেন। শুধু শিরোইল কলোনীতেই নয় রাজশাহী শহরে ৮/১০ টি পুকুর ভরাট করেছেন তিনি। আশরাফ বাবু আরো বলেন, যে জমি বা পুকুরের কাগজপত্র ঠিক নাই সে জমি যুবলীগনেতা রমজান আলীর হয়ে যায়। টিকাপাড়া গোরস্থানের পাশে একজন মুক্তিযোদ্ধার বিশাল বড় একটি পুকুর দখল করেছেন তিনি।

রমজান আলীর দাপটে আগামী দিনে আমার-আপনার বাড়ি থাকবে কিনা এই গ্যারেন্টি ও নেই ? আমি এলাকার ছেলে হিসেবে তাঁর দখলের বিরুদ্ধে যতটুকু পেরেছি চেস্টা করেছি কিন্তু সে সময় আমার পাশে কেউ দাঁড়ায়নি। যখন থেকে পুকুর ভরাট হচ্ছিল সে সময় রাজশাহী শহরে কোনো সাংবাদিক খুঁজে পাইনি। তিনি আরো বলেন, রমজান আলী রাজশাহী শহরে ৮/১০টি পুকুর ভরাট করছে, শুধু শিরোইল কলোনীতে ৩টি পুকুর ভরাট করেছেন। তারপরও সবাই কেন জানি নিশ্চুপ হয়ে আছে বলেও জানা তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here