টংগিবাড়ীতে মাছের আড়তে জমজমাট আমের হাট

IMG_20200610_142037আপন সরদার
টংগিবাড়ি উপজেলার হাসাইল মাছের আড়তে আম বিক্রির ধুম পরেছে। উপজেলার হাসাইল,পাচগাও, চিত্রকরা,গাড়ুরগাও, কুকরাদি ও দসত্তর গ্রামের আমের  ব্যবসায়ীরা এখানে পাড়ি জমান। তাদের ধারনা মাছের আড়তে ঢাকার দূর-দূরান্ত  থেকে বিভিন্ন পাইকার মাছ কিনতে হাসাইল মাছ ঘাটে আসেন। আর মাছের পাশা-পাশি ভালো দাম দিয়ে তারা দেশীয় আমগুলোও ক্রয় করেন।
সেখানকার আম বিক্রেতা মজিদ জানান,বাজারের চাইতে এখানে আমের দাম বেশি পাওয়া যায় তাছারা বাজারে আমগুলো বিক্রি করতে অনেক সময় লাগে এবং ফলের আড়তে বিক্রি  করতে তাদের থেকে খাজনা রাখা হয়। কিন্তু মাছ ঘাটে বিক্রি করলে তাদের কোনো খাজনা বা আড়তদারি দিতে হয় না।
এই জন্য ভালো দাম ও বিভিন্ন সুযোগ সুবিধার কারনেই তারা মাছ ঘাটে আম বিক্রি করে বেশ লাভবান হন।
এদিকে ঢাকার কেরানীগঞ্জ থেকে আসা পাইকার মোহাম্মদ আলি জানান,এখানকার আমগুলো খুবই ভালো ও নির্ভেজাল তাই  এখান থেকেই আমরা আম ক্রয় করে নিয়ে যাই।সিরাজদিখান থেকে আসা মাছের পাইকার
সালাউদ্দিন  জানান, বাজারে প্রতি কেজি আমের মূল্য ৭০-১০০ টাকা পর্যন্ত অথচ এখানে মাত্র ৩০-৪০ টাকা কেজিতে ভালো মানের আম পাওয়া যায় তাই এখান থেকে আম ক্রয় করি।
এখানে আম বিক্রির আরতদারী নেই,তাছারা ঘাট খাজনাও দেওয়া লাগে না। সব কিছু মিলয়ে এখানে আম বিক্রি করে বিক্রেতারা যেমন ভালো আছেন তেমনি আমগুলোর মান ভালো হওয়ায় পাইকাররাও ক্রয় করে  খুশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here