৫ বছর পর কোহলির উচ্চতা স্পর্শ করবেন বাবর

03-বিরাট কোহলি আর বাবর আজমের তুলনা এখন হচ্ছে হরদম। বাবর নিজে যদিও বারবার বলছেন, এই তুলনা তার পছন্দ নয়। একই সুর এবার শোনা গেল ইউনিস খানের কণ্ঠে। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যানের মতে, কোহলি এখন যে জায়গায় আছেন, ৫ বছর পর সেই উচ্চতা স্পর্শ করবেন বাবর। আগামী অগাস্ট-সেপ্টেম্বরে সম্ভাব্য ইংল্যান্ড সফরের জন্য পাকিস্তানের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইউনিসকে।

নতুন দায়িত্ব নেওয়ার পরপরই কোহলি-বাবরকে নিয়ে চলমান কথার স্রোতে গা ভাসাতে হলো তাকে। সংবাদমাধ্যমের প্রশ্নে পাকিস্তানের সফলতম টেস্ট ব্যাটসম্যান বুধবার জানালেন তার ভাবনা। “ এই ধরণের তুলনাই আমার পছন্দ নয়। কোহলিকে দেখুন, এখন সে নিজের খেলার চূড়ায় আছে। কোহলি আজ যেখানে আছে, এখনও পর্যন্ত যা কিছু অর্জন করেছে, বাবর সেখানে পৌঁছবে আগামী ৫ বছরে।”

“ আমার মনে হয়, ৫ বছর পর যদি আমরা তুলনা করি, তাহলে বেশি উপযুক্ত হবে।” বাবর আজমের বয়স এখন ২৫। সীমিত ওভারের দুই সংস্করণেই তিনি পাকিস্তানের অধিনায়ক। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিনি শীর্ষে, ওয়ানডেতে তৃতীয় আর টেস্টে পঞ্চম। ৩১ বছর বয়সী কোহলি টেস্ট র‌্যাঙ্কিংয়ে আছেন দুইয়ে, ওয়ানডেতে শীর্ষে আর টি-টোয়েন্টিতে দশ নম্বরে। অনেক রেকর্ড তিনি নিজের করে নিয়েছেন, সামনে হাতছানিও আছে অনেক। টেস্টে ১০ হাজার রান করা একমাত্র পাকিস্তানি ব্যাটসম্যান ইউনিস।

সেঞ্চুরিতেও তার ধারেকাছে নেই কেউ। ইউনিসের চাওয়া, তাকে ছাড়িয়ে বাবর সময়ের সঙ্গে হয়ে উঠুক কিংবদন্তি। “আমার ভালো লাগবে বাবরকে আরও অনেক দারুণ কিছু অর্জন করতে দেখলে ও কিংবদন্তি হতে দেখলে। আমি চাই, সে আমাকে ও আমার রেকর্ড ছাড়িয়ে যাক। ”

“ তবে আমার মনে হয়, খুব বেশি প্রত্যাশার ভার ওর ওপর চাপিয়ে দেওয়া যাবে না। তাকে সময় ও সুযোগ দিতে হবে যেন সামনে এগিয়ে যেতে পারে এবং একসময় শচিন টেন্ডুলকার, জাভেদ মিয়াঁদাদের মতো গ্রেটদের মতো কিছু করতে পারে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here