শ্রীনগরের শিক্ষক এম.এ.মতিন খান আর নেই

1নিজস্ব প্রতিবেদক:
মজিদপুর দয়হাটা কে. সি,ইনস্টিটিউশনের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক এম,এ,মতিন খান বিল্টু (৭৭) আর নেই। গত মঙ্গলবার রাতে মিরপুর হার্ট ফাউন্ডেশন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বড় ছেলে টুলু সপরিবারে আমেরিকা থাকেন। আর সেঝ ছেলে শিমু সপরিবারে ব্রাজিল প্রবাসী।

মেঝ ছেলে হিমু এবং ছোট ছেলে রিংকু ঢাকায় বসবাস করেন। তিনি ১৯৪২ সালে মজিদপুর দয়হাটা গ্রামে গ্রহণ করেন। পিতা হাসাড়া কে.কে. হাইস্কুলের শিক্ষক আবুয়াল হোসেন খান। শিক্ষা জীবনে তিনি এসএসসি ১৯৬২ হাসাড়া কে. ে কে. হাইস্কুল, বিএসসি জগন্নাথ কলেজ, বিএড, টিচার্স ট্রেনিং কলেজ, কুমিল্লা থেকে ১৯৮৪ ডিগ্রি অর্জন করেন। কফিল উদ্দিন চৌধুরী তাকে নিয়োগ দেন প্রধান শিক্ষক পদে।

প্রতিষ্ঠা করেন গ্রামে নিজ নামে কফিল উদ্দিন চৌধুরী ইনস্টিটিউউশন। ১৯৬৯ সালে স্বেচ্ছায় প্রধান শিক্ষক পদে ইস্তফা দিয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে ২০০৫ সালে অবসর গ্রহণ করেন। কয়েকবার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। জীবন ও যৌবন সবই ছিল তার স্কুলকে ঘিরে।

শিক্ষক হিসেবে ছিলেন অত্যন্ত জনপ্রিয়। স্বাধীনতার পর জাঁদরেল শিক্ষকগণ (আলী আহমেদ মোল্লা বি.এ.এম, রওশন আলী বিএসসি, আব্দুল মোতালেব বি.কম) যখন সরকারি চাকরি পেয়ে স্কুল ছেড়ে চলে যান কিন্তু বিল্টু স্যার যাননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here