হাজারো তালির বেইলি সেতু বাঘিয়া বাজার

5মোহাম্মদ সেলিম ও মো: সালমান হাসান:

টঙ্গীবাড়ী উপজেলার যশলং ইউনিয়নের বাঘিয়া বাজারের এ বেইলি সেতুটির বেহাল দশা বিরাজ করছে। সেতুটির বর্তমান অবস্থা অত্যন্ত নাজুক। যে কোন সময়ে সেতুটি ভেঙ্গে পড়তে পারে বলে আশংকা করছে এখানকার মানুষ।

এটি যাদের দেখ ভালোর দায়িত্বে রয়েছে, তারা এটি সঠিকভাবে দেখছে না বলে অভিযোগ উঠেছে। সেতুটি এতোই নাজুক যে এর এক পাশ দিয়ে যানবাহন চলাচল স্থানীয় এলাকাবাসী ইতোমধ্যেই বন্ধ করে দিয়েছে বাধ্য হয়েই।

সেতুতে হাজারো তালি দিয়ে চালানোর চেষ্টা করেছে সেতুর কর্তৃপক্ষ। কিন্তু তাতে কোনভাবেই আর কাজ করছে না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সেই হাজারো তালির সেতুর অনেক অংশই এখন উঠে যাচ্ছে পর্যায় ক্রমে। সেতুতে তালি উঠে যাওয়ার কারণে বিভিন্ন স্থানে এখন ফাঁক ফাঁক হয়ে পড়েছে এখানকার চিত্র। এরমধ্যে দিয়ে কোন রকমের ঝুঁকি নিয়ে এ পথের পথচারীরা সেতুটি ব্যবহার করছেন।

এরমধ্যে মিশুক, অটো ও মোটর সাইকেল এ সেতু দিয়ে পারাপার হচ্ছে বলে শোনা যাচ্ছে। এ সেতুর দক্ষিণ প্রান্তে রয়েছে বাঘিয়া বাজার। সেই কারণে এখানকার বসতিদের কাছে এ সেতুর গুরুত্ব রয়েছে অনেকটাই। সেই বাজারে রয়েছে বিশাল একটি হিমাগার।

যার কারণে এ সেতুটি সব মিলিয়ে সবার কাছে গুরুত্ব বহন করছে। এতো তালি দেয়া সেতু আর কখনো দেখেনি এ জনপদের মানুষ। হাজারো তালির সেতু দিয়ে এখানকার জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে নিত্যদিন।

এদিকে পুরাবাজারের বেইলি সেতুটি ভেঙ্গে যাওয়ায় দীঘিরপাড়ে শটকার্টে যাওয়ার জন্য ছোট ছোট যানবাহন এখন এই বাঘিয়া বাজারের নড়বড়ে বেইলি সেতুটি বর্তমানে ব্যবহার করছে। তাতে সেতুর দুই পাড়ে যানবাহনের ভিড় লেগেই আছে। তাই বিষয়ে নজরসহ সেতু মেরামতের সরকারের দৃষ্টি কামনা করছেন এখানকার ভুক্তভোগি এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here