ধলাগাঁওয়ে নিজামের ফেমাস আগুন পান

IMG_8463মোহাম্মদ সেলিম ও তুষার আহাম্মেদ:

মুন্সীগঞ্জ সদর উপজেলার রামপাল ইউনিয়নের ধলাগাঁও বাজারে নিজাম শেখের আগুন পান অত্র এলাকায় সবার কাছে ফেমাস হয়ে উঠেছে। দূর দূরান্ত থেকে বিভিন্ন বয়সের লোকজন এখানে আগুন পান খেতে আসে বলে খবর পাওয়া গেছে।

এখানে বিশ রকমের বিভিন্ন দামের মসলাদার পান পাওয়া যায়। প্রতিদিন সন্ধ্যার দিকে বৃত্তবান পরিবারের নারীরা এখানে মসলাদার পান খেতে আসেন বলে শোনা যাচ্ছে। এসময়

থেকে রাত ৯টা পর্যন্ত এ পান বিক্রেতা সবচেয়ে ব্যস্ত সময় পাড় করেন বলে খবর পাওয়া গেছে। বিশ রককের পানের মধ্যে বিভিন্ন দামের পান রয়েছে এখানে।

এখানে আগুন পান প্রতিটি বিক্রি হচ্ছে মাত্র ৪১ টাকা। এরপর সবচেয়ে বেশি দামে পান বিক্রি হচ্ছে ১৫১ টাকা দামে। এ পানের নাম হচ্ছে লাভ ফাইভার। এখানকার পান বিক্রেতা মো: নিজাম শেখ জানান, দামি পান গুলো প্রতিদিন ১০ থেকে ১৫টি করে বিক্রি হয়ে থাকে। এ বাজারে বিভিন্ন রকমের মসলা পান তিনিই বিক্রি করে থাকেন শুধু।

এসব পানের মসলা ঢাকা থেকে তিনি আনেন বলে জানান। এসব পানের মসলা মূলত ইংল্যান্ড থেকে ভারতের কোলকাতায় আসে। সেখানকার বড় বাজার থেকে ঢাকার পাইকাররা সংগ্রহ করে ঢাকার পুরান বাজারে এ পানের মসলা বিক্রি করা হয় বলে তিনি জানান।

তিনি আরো জানান, ঢাকার রহমত বিহারীর কাজ থেকে তিনি এ পানের কলা কৌশল শিখেছেন বলে দাবি করেন। বছর দুইয়েক আগে তিনি এখানে এ পানের ব্যবসা শুরু করেন।

এ পান সর্ম্পকে এ জনপদে নিজামের নাম ছড়িয়ে পড়ায় বিয়েসাদিতে এখন তার ডাক পরে। সেখানে নিজাম পানের ডালি নিয়ে মসলা পান নিয়ে উপস্থিত হয়ে থাকেন বলে খবর পাওয়া যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here