পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পে বড় ধরণে সমস্যা নেই, ৩৬ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে – রেলমন্ত্রী

20200924_154643-620x330রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতুর ত্রুটি ধরা পরেছে এটি এখনই বলার সময় আসেনি। আমরা দেখার জন্য এসেছি। রেল সংযোগ প্রকল্পে খুব যে বড় ধরণের সমস্যা তা নয়। আধৌ সমস্যা আছে কিনা তাও বলা যাবে না, যতক্ষণ না পর্যন্ত এক্সপার্টরা অপিনিয়ন (মতামত) দিবে।

বৃহস্পতিবার সকাল ১০টায় পদ্মাসেতুর মুন্সিগঞ্জেন মাওয়া প্রান্তে রেলসংযোগ প্রকল্প পরিদর্শন এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। রেলমন্ত্রী আরো বলেন, প্রকল্পে রেলের যেভাবে কাজ চলছে সেটির ব্যাপারে সড়ক বিভাগ নতুন ধরণের কনডিশন (শর্ত) দিয়েছে, কিন্তু সড়ক বিভাগ এখনো ডিজাইন দেয়নি ।

যেহেতু এটি ইঞ্জিনিয়ারিং সংশয় সেহেতু আমাদের এক্সপার্টরা এটি নিয়ে বসবে । যদি নকশা কিংবা ইঞ্জিনিয়ারিং মতনৈক্য হয় তবে আমরা আসা করছি তারাই এটি পূর্নসংশোধন করতে পারবে। সেতু বিভাগ ও রেল বিভাগের কাছে ডিজাইন চাওয়া হয়েছে। তারা ডিজাইন দিলেই পূর্নসংশোধন করা হবে। অন্য কোথাও কোন সমস্যা নেই শুধু রেল নামার ও উঠার সময় সমস্যা কথা উঠছে, এক্ষেত্রে সমন্বয় করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এটি একটি জাতীয় প্রকল্প, ত্রুটি শব্দটির সাথে আমরা একমত নই। ত্রুটি তখনই হবে যখন এটি চূরান্তভাবে হবে, এখনো প্রক্রিয়ার মধ্যে আছে। কিন্তু সংশয় যেটি দেখা দিয়েছে, এরকম হয়তো আরো দেখা দিতে পারে। পৃথিবীর যেকোন প্রকল্পেই এমন হতে পারে। তবে এখনো নকশা চূরান্ত হয়নি, আমাদের কাছে সময় আছে । যেহেতু এটি নিয়ে প্রশ্ন উঠছে তাই উচ্চতর পর্যায়ে আলোচনা করে অবশ্যই সমাধান করা হবে।

প্রয়োজনে সকল ইঞ্জিনিয়ার একত্রিত করা হবে এবং স্যাটেল করা হবে। রেল প্রকল্পের অগ্রগতি সম্র্পকে রেলমন্ত্রী জানান , করোনার মধ্যেও কাজ চলেছে, এখনো পর্যন্ত ৩৬ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, পদ্মাসেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মোঃ আব্দুল কাদের সহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা। উল্লেখ্য, ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭৩ কিলোমিটার রেলপথ নির্মাণে মূল পদ্মা সেতুর ভেতরে ৬ দশমিক ১৫ কিলোমিটার রেললাইন নির্মাণকাজ চলছিলো। পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮১ ভাগেরও বেশি এবং মূল সেতুর প্রায় ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। তবে এর মধ্যে রেল সংযোগ প্রকল্পের কাজ নিয়ে ত্রুটির প্রশ্ন উঠেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here