চরকেওয়ারে খাসকান্দির বালুর রাস্তাটি বেহাল দশা

3নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জ সদর উপজলার চরকেওয়ার ইউনিয়নের খাসকান্দি গ্রামের যাতায়াতের একমাত্র রাস্তাটি বর্তমানে বেহাল দশা বিরাজ করছে। এর ফলে এ পথে চলাচলে গ্রামবাসীরা ভোগান্তি পড়েছেন। চলমান বন্যার সময়ে এখানকার বালুর রাস্তাটিতে পানি প্রবাহের কারণে রাস্তা থেকে বালু পানির সাথে চলে যায়।

যার কারণে এখন আর এ রাস্তাটি গ্রামবাসীরা ব্যবহার করতে পারছে না বলে অভিযোগ উঠেছে। এ পথে একটি খাল রয়েছে। আর খালের পানি অন্যত্র সরিয়ে নেয়ার লক্ষ্যে এখানে বড় ধরণের পাকা পাইপ বসানো হয়েছে। আর সেই পাইপের ওপরে বসানো হয় এ পথের রাস্তা। রাস্তায় ফেলা হয় বালু। সাধারণত বালু পানি পেলেই সরে যাবে।

সেই হিসেবে এখানে মাটি ফেলা হলে এমনটি হতো না বলে অনেকেই মনে করছেন। যে পরিমাণ টাকার বালু এখানে ফেলা হলো সেই অর্থ এখন জলে গেলে। বরং এখন পাকা পাইপটি বর্তমানে ভাঙ্গার হুমকির মধ্যে রয়েছে। এখানে এ বিষয়টি সঠিক পরিকল্পার অভাবে এমটি হয়েছে বলে এখানে অনেকেই অভিমত প্রকাশ করেছেন।

কিন্তু রাস্তাটি নির্মাণের সময়ে যদি পাইপের দুই পাশে গার্ড ওয়াল নির্মাণ করা হতো তবে এমনটি নাও হতে পারতো বলে অনেকেই মনে করছেন। এদিকে এ গ্রামে কয়েক মাসের ব্যবধানে এখানে দুটি সহিংস ঘটনা ঘটেছে। এর ফলে এ গ্রামের বাড়ির ওপর দিয়ে চলাচলের একটি পথে বর্তমানে বড়ই গাছের কাঁটা দিয়ে সেই চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

তাতে অনেকেই এখন আর এ পথ দিয়ে চলাচল করতে পারছে না বলে অভিযোগ উঠেছে। খাসকান্দিতে আগে বাড়ির ওপর চলাচলের সময় এখানে বিপুল অর্থ ব্যয়ে একটি পাকা সেতু রয়েছে। এখানে আধিপত্যে বিস্তারকে কেন্দ্র করে এ সেতু দিয়ে চলাচলে দেখা দিয়েছে অনেকটাই সমস্যা।

অন্যদিকে পাকা সেতুর উত্তর দিকে ঈদগাঁয়ের দক্ষিণ দিকে নির্মিত হয় নতুন বালুর রাস্তা। সেই রাস্তাটিও ভেঙ্গে গেছে বন্যায়। এলাকাবাসী বালুর রাস্তা পুন: নির্মাণের জন্য সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here