মোল্লাকান্দির চরডুমুরিয়ায় প্রধান সড়কে যানজটে জনজীবন বিপর্যস্ত

6আনোয়ার হোসেন: মুন্সীগঞ্জ সদর উপজেলার মোল্লাকান্দি ইউনিয়নের চরডুমুরিয়ায় প্রধান সড়কে প্রতিদিনই যানজট লেগে থাকে। এর ফলে এ পথে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। চরকেওয়ার ইউনিয়ন ও মোল্লাকান্দি ইউনিয়নের সীমান্ত এলাকার একটি খালের ওপর ঊঁচুতে গড়ে উঠেছে বেইলি সেতু।

বেইলি সেতুটি সড়ক থেকে অনেকটা উঁচুতে থাকায় এ পথে যানবাহন চলাচলে অনেকটাই অসুবিধা দেখা দেয়। এছাড়া এ সড়কে সেতু থেকে যানবাহন নামার পরপরই মোল্লাকান্দি ইউনিয়ন পরিষদে যাওয়ার জন্য রাস্তার মুখটি পরে এখানে। দ্বিমুখি যানবাহন চলাচলে এখানে যানজটের প্রধান কারণ। অন্যদিকে চরাঞ্চলের পাঁচটি ইউনিয়নে যাওয়ার প্রধান সড়ক হচ্ছে এটি।

তাতে এখানে যানবাহন চলাচলে যানজট লেগে থাকার অন্যতম কারণ হিসেবে এখানকার মানুষ মনে করছেন। মুন্সীগঞ্জ জেলা সদর থেকে মোল্লাকান্দি, শিলই, আধারা এবং বাংলা বাজার ইউনিয়নে যাওয়ার একমাত্র রাস্তা এই চরডুমুরিয়া বাজার অপরদিকে এই চার ইউনিয়ন থেকে চরকেওয়ার ও জেলা সদরে আসার একমাত্র রাস্তা এটিই। কিন্তু দীর্ঘ সময় তীব্র যানজট লেগে থাকলেও দেখার কেউ নেই।

এখানে নিয়মিত যানজটের কারণে এ পথে অনেক সময় যাত্রীদের যানবাহনের মধ্যেই বসে থাকতে হয় ঘন্টার পর ঘন্টা। ফলে এ পথে যাত্রীদের চলাচলে ভোগান্তি পড়তে হচ্ছে। এখান থেকে এ পথ দিয়ে উত্তর দিকে গেলে চরকেওয়ার ইউনিয়নে যাওয়া যায়।

আর এ পথের দক্ষিণের সরাসরি পথ আমঘাটা দিয়ে গেলে শিলই ইউনিয়নে যাওয়া যায়। অন্যদিকে চরডুমুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছ দিয়ে গেলে আধারা ইউনিয়ন ও বাংলা বাজার ইউনিয়নে যাওয়া যায়। এসব কারণে এখানকার এ পথটি এ পথের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এ পথ ছাড়া অন্য আর কোন পথ নেই যে পথে এসব এলাকায় যাওয়া যাবে। এ পথটি আবার অনেকটাই সরু। যার কারণে এখানে যানজট লেগে থাকে। বর্তমানে এ জনপদে আলু আবাদের মৌসুম চলছে। এ পথে বিভিন্ন যানবাহন চলাচলের পাশাপাশিতে আলু নিয়ে এখানে ট্রলি চলতে দেখা যায়। এ কারণেও এখানে এ পথে যানজট লাগার আরো একটি কারণ বলে অনেকেই মনে করছেন। এ পথ দিয়ে এখানে হাজার হাজার লোক চলাচল করে থাকে প্রতিদিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here