আগামীকাল মুন্সীগঞ্জ পৌরসভা নির্বাচন: নিরাপত্তা জোরদার

1611840780417গোলাম আশরাফ উজ্জ্বল ও নাজির হোসেন:

আগামীকাল শনিবার মুন্সীগঞ্জ পৌরসভা নির্বাচন। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। ভোটারদের নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যাওয়ার সকল নিরাপত্তার ব্যবস্থা করেছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই বর্ডারগার্ড বাংলাদেশ ও র‌্যাব-১১ পৌরসভার বিভিন্ন এলাকায় টহল দিচ্ছে।

গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে ৩ প্লাটুন বিজিবি পৌরসভার বিভিন্ন নির্বাচনী এলাকা টহল দিচ্ছে। বিজিবি প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহমেদ রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজে অবস্থান নিয়েছে। ভোটারদের সার্বিক নিরাপত্তায় শান্তি পরিবেশে বজায় রাখতে সচেষ্ট জেলা প্রশাসন। মুন্সীগঞ্জ পৌরসভা নির্বাচনে ৯টি ওয়ার্ডে মোট ২৫ টি ভোট কেন্দ্রে ভোটাররা ভোট দিবেন।

এই ২৫টি কেন্দ্রে ২৫জন প্রিজাইডিং অফিসার, ১৫০ জন সহকারী প্রিজাইডিং অফিসার। এর মধ্যে ৩২ জন রিজার্ভ থাকবে। রিজার্ভসহ ৩১০ জন পোলিং অফিসার ভোটগ্রহণে নিয়োজিত থাকবে। এ পৌরসভা নির্বাচনে ৫৩ হাজার ৩ শ ৭৪ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা হলো ২৬ হাজার ৭ শ ৬১ জন ও মহিলা ভোটার সংখ্যা ২৬ হাজার ৬ শ ১৩ জন। প্রতি কেন্দ্রেই নির্বাহী ম্যাজিস্ট্রেট যাবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন ও সাধারণ কেন্দ্রে ১৩ জন নিরাপত্তা কর্মী থাকবে।

মুন্সীগঞ্জ পৌরসভা নির্বাচনে যে ২৫টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। তা হলো, ১নং ওয়ার্ডে পুরাতন কাচারি সংলগ্ন মুন্সীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের দক্ষিণ পাশের ভবন। এটি পুরুষ ভোট কেন্দ্র। এ কেন্দ্রের ভোট সংখ্যা ১৮১০টি। এখানে উওর কোটগাঁও, দক্ষিণ কোটগাঁও, মধ্য কোটগাঁও, পুরাতন হাসপাতাল পাড়ার ভোটারদের কেন্দ্র এটি। মুন্সীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের পশ্চিম ও উত্তর পাশের ভবন।

এটি উওর কোটগাঁও, দক্ষিণ কোটগাঁও, মধ্য কোটগাঁও ও পুরাতন হাসপাতাল পাড়ার কেন্দ্র এটি। এখানে এই এলাকার মহিলা ভোটরা ভোট দিবেন। এখানে ১৯১১টি ভোট রয়েছে। সরকারি হরগঙ্গা কলেজে ১নং ওয়ার্ডের মাঠপাড়ার মহিলা ও পুরুষ উভয়েরই ভোট কেন্দ্র এটি। এ কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২২৩৪ জন।

২নং ওয়ার্ডে মাঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র খালইষ্ট, জগধাত্রীপাড়া, জমিদারপাড়া ও মালপাড়ার ভোটাররা ভোট দিবেন। এটি হচ্ছে পুরুষ ভোট কেন্দ্র। এ কেন্দ্রে ১৬০৯ জনের ভোট রয়েছে। মাঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহিলা ভোট কেন্দ্র। খালইষ্ট, জগধাত্রীপাড়া, জমিদারপাড়া ও মালপাড়ার মহিলা ভোটাররা এখানে ভোট দিবেন।

এ কেন্দ্রের ভোট সংখ্যা ১৫৭৭ জনের। কালেক্টর কিশোলয় কিন্ডারগার্টেন তৃতীয় তলার কেন্দ্রে বাগমামুদালী পাড়া ও মানিকপুরের ১৯১৮ জন ভোটার ভোট দিবেন। কালেক্টরেট কিশলয় কিন্ডার গার্ডেন দ্বিতীয় তলার কেন্দ্রে বাগমামুদালী ও মানিকপুরের ২০৫৭জন মহিলা ভোটার ভোট দিবেন। ৩নং ওয়ার্ডে ইদ্রাকপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২১১৪ টি।

এর মধ্যে পুরুষ ১১১৮ জন ও মহিলা ১০২৭ জন। ইদ্রাকপুর ১নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২৩১৪ জন। শ্রীপল্লী ও হাটলক্ষীগঞ্জের পুরুষ ভোটাররা এ কেন্দ্রে ভোট দিবেন। হাটলক্ষীগঞ্জ বেসরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২২১২ জন ভোট শ্রীপল্লী ও হাটলক্ষীগঞ্জের মহিলা ভোটার এ কেন্দ্রে ভোট প্রয়োগ করবেন। ৪নং ওয়ার্ডের দেওভোগ ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২৪৩৬ জন। পূর্ব দেওভোগ ও ভিটি শিলমন্দির পুরুষ ভোটাররা এ কেন্দ্রে ভোট দিবেন।

এই ওয়ার্ডের দেওভোগ ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের কেন্দ্রে ২৪৮৯ জন ভোটার ভোট দিবেন। পূর্ব দেওভোগ ও ভিটি শিলমান্দির মহিলা ভোটাররা এখানে ভোট দিবেন। ৫নং ওয়ার্ডের বৈখর অনির্বাণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৪৮১ জন ভোটার রয়েছে। এ কেন্দ্রে পুরুষ ও মহিলা উভয়ই ভোট দিবেন।

এ ওয়ার্ডের ১১নং কোটগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২৫৫৬ জন। এখানে গনকপাড়ার পুরুষ মহিলা উভয়েই ভোট প্রদান করবে। ৬নং ওয়ার্ডে রনছ রুহিতপুর উচ্চ বিদ্যালয় নিচতলা কেন্দ্রে ভোটার সংখ্যা হচ্ছে ১৪৯৬ জন।

কাটাখালী, পারুলপাড়া, মধুপুরসহ রুহিতপুরের পুরুষ মহিলা উভয়ে এ কেন্দ্রে ভোট দিবেন। রনছ রুহিতপুর উচ্চ বিদ্যালয়ের দ্বিতীয় তলার কেন্দ্রে ভোটার সংখ্যা ১৫৫৫ জন।

ঋষিপাড়া ও রনছ গ্রামের পুরুষ ভোটাররা এ কেন্দ্রে ভোট প্রদান করবে। হাজী সুবেদ আলী সওদাগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার হচ্ছে ১৫০৯ জন। রনছ ও ঋষিপাড়ার মহিলা ভোটাররা এ কেন্দ্রে ভোট দিবেন। ৭নং ওয়ার্ডে চরকিশোরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ১৯৪২ জন। এ কেন্দ্রে পুরুষ

মহিলা উভয়েই ভোট প্রয়োগ করবে। পিটিআই সংলগ্ন পরিক্ষণ বিদ্যালয় কেন্দ্রে রয়েছে ২২৯৫টি ভোট। উত্তর ইসলামপুর ও নয়াপাড়ার পুরুষ ভোটাররা এ কেন্দ্রে ভোট দিবেন।

পিটিআই নতুন একাডেমি প্রশাসনিক ভবনের কেন্দ্রে ভোটার সংখ্যা ২৩৫৪টি। উত্তর ইসলামপুর ও নয়াপাড়ার মহিলা ভোটাররা এ কেন্দ্রে ভোট দিবেন। ৮নং ওয়ার্ডে আল মাদ্রাসাতুল আইয়্যুবিয়্যাহ লিশশারিয়াতুল ইসলামিয়া যোগিনীঘাট কেন্দ্রে ভোটার সংখ্যা ২১৯৫টি। দক্ষিণ ইসলামপুর ও যোগিনীঘাটের পুরুষ ভোটাররা এখানে ভোট দিবে। যোগিনীঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২২১০টি ভোট রয়েছে।

দক্ষিণ ইসলামপুর ও যোগিনীঘাটের মহিলারা এ কেন্দ্রে ভোট দিবে। ৫ নং চরশিলমন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৩০৯টি ভোট। এ কেন্দ্রে পূর্ব শিলমন্দির (দরির চর) পুরুষ ও মহিলা উভয়ই ভোট দিবে। ৯নং ওয়ার্ডে পাঁচঘড়িয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ৩২৪৯টি। এ কেন্দ্রে চরশিলমন্দি, চর হায়দারাবাদ (চংগপাড়াসহ), পাঁচঘড়িয়াকান্দি ও মুন্সীরহাটের পুরুষ মহিলা উভয়ই ভোট দিবেন।

এ ওয়ার্ডের রমজানবেগ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২৫২০টি। রমজানবেগ (গুচ্ছ গ্রামের) নারী ও পুরুষ উভয়ই এ কেন্দ্রে ভোট দিবেন। নির্বাচনের নিরাপত্তা বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব বলেন, ইতোমধ্যেই ৩ প্লাটুন বিজিবি মুন্সীগঞ্জে এসেছে।

প্রতি কেন্দ্রে অবশ্যই নিবার্হী ম্যাজিস্ট্রেট যাবে। বিজিবি, র‌্যাব ও পুলিশ সর্তক অবস্থায় রয়েছে। নির্বাচনের সুষ্ঠু ও সুন্দর পরিবেশ বজায় রাখতে জেলা প্রশাসন সচেষ্ট রয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. মাহফুজ আফজাল বলেন, পুলিশের ৯টি মোবাইল টিম, ৩টি রিজার্ভ স্টাইকিং টিম ও ১টি স্টান্ডবাই থাকবে। ৫টি বিজিবি ও ৩ টি র‌্যাবের টিম ম্যাজিস্ট্রেট ধারা নিয়ন্ত্রণ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here