শ্রীনগরে পাচারের সময় ইউরিয়াসহ পিকআপ ভ্যান আটক

সারমোঃ রেজাউল করিম রয়েল:

শ্রীনগর থেকে ঢাকার কেরানীগঞ্জে পাচারের সময় সার বোঝাই একটি পিকআপ ভ্যান আটক করে থানায় সোপর্দ করে এলাকাবাসী। এই ঘটনার পরদিন বৃহস্পতিবার সকালে উপজেলা কৃষি কর্মকর্তা শান্তনা রাণী থানায় উপস্থিত হয়ে ইউরিয়া সারসহ পিকআপ ভ্যানটি ছাড়িয়ে নেন।

স্থানীয়রা জানায়, গত বুধবার সকালে শ্রীনগর এম রহমান শপিং কমপ্লেক্সের পশ্চিম পাশের একতা এন্টার প্রাইজ থেকে একটি পিকআপ ভ্যান (ঢাকা মেট্রো ন ২১-১২৮৬) সার বোঝাই করে ঢাকার কেরানীগঞ্জের নৌঘাট এলাকার দিকে রওনা দেয়।

বিষয়টি আচ করতে পেরে স্থানীয়রা পিকআপ ভ্যানটি আটক করে শ্রীনগর থানায় সোপর্দ করে। পরে একতা এন্টার প্রাইজের মালিক আরমান শেখ পুলিশকে জানায় তার বৈধ কাগজ পত্র রয়েছে।

কিন্তু উপজেলা সার ডিলার সমিতির একটি সূত্র জানায়, আরমান শেখের ইউরিয়া সার বিক্রির কোন লাইসেন্সই নেই। লাইসেন্স ছাড়া তিনি কিভাবে এই সার সংগ্রহ করেছেন তাও রহস্যাবৃত।
আটকের পরদিন সকালে উপজেলা কৃষি অফিসার শান্তনা রাণী অজ্ঞাত কারণে থানায় উপস্থিত হয়ে সার সহ গাড়িটি ছাড়িয়ে নেন।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার শান্তনা রাণীর কাছে জানতে চাইলে তিনি একতা এন্টারপ্রাইজের ইউরিয়া বিক্রির লাইসেন্স না থাকার বিষয়টি স্বীকার করে বলেন, বিষয়টি অবৈধ। তবে শ্রীঘ্রই তিনি লাইসেন্স পাবেন। তার

বিএডিসির সার বিক্রির লাইসেন্স রয়েছে। একতা এন্টারপ্রাইজ কিভাবে এই ইউরিয়া সার সংগ্রহ করেছে এবং তিনি কেন সার সহ পিকআপ ছাড়িয়ে নিলেন এই বিষয়ে জানতে চাইলে কোন সদুত্তর দিতে পারেননি।

শ্রীনগর উপজেলা সার ডিলার সমিতির সভাপতি মোঃ বাদল বলেন, একতা এন্টারপ্রাইজের ইউরিয়া বিক্রির অনুমোদন নেই।

শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মোঃ হেদায়াতুল ইসলাম ভূঞা জানান, কৃষি কর্মকর্তার উপস্থিতিতে সার সহ পিকআপটি একতা এন্টারপ্রাইজ নিয়ে গেছে। কৃষি কর্মকর্তা জানিয়েছেন, সারগুলো ওই প্রতিষ্ঠানের গুদামে রেখে গুদাম বন্ধ করে দেওয়া হবে।

অপর একটি সূত্র জানায়, একতা এন্টারপ্রাইজের গুদাম থেকে এর আগে নকল ধানবীজ, অনুমোদনহীন জৈব সার বিক্রির দায়ে মোবাইল কোর্ট জরিমানা করে। সর্বশেষ ২০২০ সালের ২৯ জানুয়ারী সন্ধ্যায় প্রতিষ্ঠানটি থেকে ১৬৩ বস্তা নকল সার জব্দ করে তৎকালীর সহকারী কমিশনার (ভূমি) নিগার সুলতানা প্রতিষ্ঠানটির গুদাম

সিলগালা করে দেন। সিলগালার পরদিনই কৃষি কর্মকর্তা শান্তনা রানী একতা এন্টারপ্রাইজের সিলগালা খুলে সার বিক্রির অনুমুতি প্রদান করেন। এঘটনায় লোকজন বিস্মিত হয়ে পরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here