যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জোহা দিবস পালিত

cats-173নিজস্ব প্রতিবেদক (রাজশাহী-রাব্বানী) :

যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে শহীদ জোহা দিবস ও শিক্ষক দিবস। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়টিতে আয়োজন করা হয় নানা কর্মসূচী। সকাল সাড়ে সাতটায় প্রশাসন ভবনের সামনে জোহার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং দোয়া করেন উপাচার্য সহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।

এরপর মূল ফটকের সামনে যে স্থানটিতে তাকে গুলি ও বেয়নেট দিয়ে খোঁচানো হয়েছিলো সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, গ্রন্থাগার, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দিবসটিকে সামনে রেখে সকাল ১০টায় সিনেট ভবনে এক আলোচনা সভার আয়োজন করে প্রশাসন। দিবসটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দিবসটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে পালনের স্বিকৃতি দিতে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ৬৯ এর গন অভ্যুর্ত্থানে আন্দোলন চলাকালে ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের

মূল ফটকের সামনে শিক্ষার্থীদের বাঁচাতে পাকিস্তানী বাহিনীর অস্ত্রের সামনে দাঁড়িয়েছিলেন অধ্যাপক ড. শামসুজ্জোহা। পরে তাকে গুলি ও বেয়নেট চার্জে হত্যা করে পাক বাহিনী। এরপরই স্বাধীনতার আন্দোলন বেগবান হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here