প্রকাশিত হলো উজ্জ্বলের “বাংলাদেশের ১০০ মসজিদ”

100 mosque book coverফাইজুল ইসলাম:
প্রকাশিত হলো দেশের অন্যতম ইতিহাস ও প্রত্ন গবেষক গোলাম আশরাফ খান উজ্জ্বলের বাংলাদেশের ১০০ মসজিদ গ্রন্থটি। দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত আলোচিত-অনালোচিত অসংখ্য মসজিদ থেকে লেখক ১০০ মসজিদ বাছাই করে গ্রন্থ ভুক্ত করেছেন।

গোলাম আশরাফ খান উজ্জ্বল ৬৯০ খ্রিষ্ঠাব্দের মসজিদ থেকে শুরু করে হাল আমলের গুলশান মসজিদ নিয়ে কাজ করেছেন। বাংলাদেশের ১০০ মসজিদ গ্রন্থে বাংলাদেশের প্রথম বা প্রাচীন মসজিদ, ষাট গম্বুজ মসজিদ, ছোট সোনা মসজিদ, দরস বাড়ি মসজিদ, বাবা আদম মসজিদ, খেরুয়া মসজিদ, আন্দর কিল্লা মসজিদ, আরিফাইল মসজিদ, বাঘা মসজিদ, ঘোড়াঘাট মসজিদ,

পরবাজপুর মসজিদ, সাহেব বিবি মসজিদ, জোড় বাংলা মসজিদ, পাথরাইল মসজিদ, মসজিদ বাড়ি মসজিদ, কমলাপুর মসজিদ, ঢাকার তাঁরা মসজিদ, বন্দর শাহী মসজিদ, শঙ্কর পাশা মসজিদ, বারো আউলিয়া মসজিদ, খোজা মসজিদ, শাহসুজা মসজিদ, সাতৈর মসজিদ, শাহ জালাল দরগাহ মসজিদ, নারিন্দা মসজিদ, বাইতুল মোকাররম মসজিদ, টেঙ্গর শাহী মসজিদ,

চাঁদ গাজী ভূইয়া মসজিদ, শিধুলী মসজিদ ও ঘোলদারী মসজিদসহ ১০০ মসজিদ। গোলাম আরশাফ খান উজ্জ্বল লিখিত বাংলাদেশের ১০০ মসজিদ গ্রন্থটি প্রকাশ করেছে সৃজনী প্রকাশনী।

আর প্রকাশ ও প্রচ্ছদ করেছেন মশিউর রহমান। পাওয়া যাচ্ছে বাংলাদেশের সকল অভিজাত লাইব্রেরী গুলোতে। গ্রন্থটি পাঠকদের তৃপ্ত করবে বলে আমার বিশ্বাস।

(লেখক- সিনিয়র সাংবাদিক, দৈনিক ইত্তেফাক)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here