মুন্সীগঞ্জে লকডাউনে ভাসমান শ্রমিকদের কাজে ভাটা

176275299_175900767723120_5108141258794788792_nসাগর মাহমুদ : এবারের লকডাউনে ভাসমান শ্রমিকদের কাজে অনেকটাই ভাটা পড়েছে। তেমনটা কাজ না থাকায় দূরদূরান্ত থেকে আসা শ্রমিকরা এখন অনেকটাই অলস সময় কাটাচ্ছেন। লকডাউনে অনেকের কাজকর্ম বন্ধ থাকায় তারা এখন শ্রমিক নিয়ে কোন ধরণের কাজ করছেন না।

তাই এখন শ্রমিকের কাজের চাহিদা কমে গেছে। এদিকে শ্রমিকরা কাজের বিনিময়ে চাহিদা মতো নির্ধারিত পারিশ্রমিক চাওয়ায় সেই চাহিদা দিতে পারছে না অনেকেই। তাই বর্তমানে শ্রমিকদের তেমনটা কাজ নেই।

মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নের মুক্তারপুরের তেলের পাম্পের মোড়ে প্রতি বছরই বিভিন্ন জেলা থেকে দিন মজুর শ্রমিকরা কাজ করার জন্য এখানে আসে।

প্রতিদিনই সকালে তারা কাজের জন্য এখানে জড়ো হয়। পারিশ্রমিক বনিবনা হলেই তারা কাজে চলে যান। কিন্তু লকডাউনের কারণে তারা চাহিদা মতো এখন কাজ পাচ্ছে না। বেঁচে থাকার আশায় পরিবার পরিজন ছেড়ে অন্য জেলা এখানে আসেন তাঁরা ছুটে। শুধুমাত্র একটু ভালো উপার্জনের জন্য।

বরিশালের আব্দুস সালাম ও মো: রফিক মিয়া দিনমজুর শ্রমিক জানান, পরিবার পরিজন ছেড়ে অনেক দুর থেকে কয়টা টাকার জন্য মুন্সীগঞ্জ এসেছি। কিন্তু এবার লকডাউনের কারণে শ্রমের মূল্য কিছুটা হ্রাস পেয়েছে।
এছাড়া রংপুর, কুড়িগ্রাম, নীলফামারি, গাইবান্ধা, পঞ্চগড়,

লালমনির হাট থেকে আসা বিভিন্ন দিন মজুররা জানায়, সকাল পাঁচটা থেকে এসে বসে আছি লকডাউন এর কারণে এখন আর আগের মতো কাজ মিলছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here