মুন্সীগঞ্জের রমজানবেগে বাঙ্গীর বাম্পার ফলন (ভিডিওসহ)

bangiমোহাম্মদ সেলিম:
মুন্সীগঞ্জ সদর উপজেলার মুন্সীগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ডের রমজানবেগ। রমজানবেগের খাসকান্দিতে গ্রীস্মকালের প্রধান লতা ফসল হচ্ছে বাঙ্গী। চলতি মৌসুমে এখানে এবার বাঙ্গীর বাম্পার ফলন হয়েছে। আর

তাতে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। পাশাপাশি এবার বাঙ্গীর বাজারও ভালো যাচ্ছে। ব্যবসায়িরা এবার বাঙ্গী বিক্রি করেও লাভবান হয়েছেন।

খাসকান্দির কৃষকরা জমি থেকে এ মৌসুমে বাঙ্গী নিয়ে জড়ো করে রমজানবেগ বাজারে। এখানে সকাল থেকে রাত ১০টা পর্যন্ত বাঙ্গী খুচরা ও পাইকারিতে বিক্রি হয়। এছাড়া জমি থেকেও অনেক পাইকাররা বাঙ্গী কিনে নিয়ে যায় দেশের বিভিন্ন জেলায়। এবার এখানে আধা মণ ওজনের বাঙ্গী পাওয়া গেছে।

এখানকার কৃষকরা মাঘ মাসের শেষ দিকে ও আশ্বিন মাসের প্রথম দিকে এখানে বাঙ্গী চাষ শুরু করেন। বৈশাখারে প্রথম সপ্তাহ থেকে পাকা বাঙ্গী বাজারে আসতে শুরু করে। এবার খাসকান্দিতে আড়াই থেকে ৩০০ একর জমিতে বাঙ্গী চাষ হয়েছে।

এবার বড় বড় বাঙ্গী ২০০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি হয়েছে। কয়েক বছর ধরে রোজার মাসেই বাজারে বাঙ্গী পাওয়া যাচ্ছে। তাতে রোজাদাররা পছন্দের বাঙ্গী কিনে নিয়ে যান। এ বাঙ্গীতে স্বাস্থ্যগত যেসব সুবিধা পাওয়া যা তা হচ্ছে, এতে রয়েছে উচ্চ পরিমাণের ভিটামিন ‘সি’ এবং বিটা ক্যারোটিন।

ডায়াবেটিস রোগীদের জন্যও বাঙ্গি যথেষ্ট উপকারী। গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গির রস এই অসুখগুলো প্রতিরোধ করতে সাহায্য করে। গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি অনেক উপকারি। ভাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক এসিড যা দেহে রক্ত তৈরি করতে সাহায্য করে।

বাঙ্গিতে কোন চর্বি নেই যারা দেহের অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত আছেন তারা নিতে পারেন। বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here